জনপ্রিয় নামের শীর্ষে ‘মোহাম্মদ’

যুক্তরাজ্যে শিশুদের জনপ্রিয় নামের তালিকায় শীর্ষে উঠে এসেছে ‘মোহাম্মদ’। খুবই জনপ্রিয় ১০০টি নাম নিয়ে করা তালিকায় এবারই প্রথম শীর্ষ স্থান দখল করল মোহাম্মদ নামটি।

মা-বাবা এবং গর্ভধারণসংক্রান্ত যুক্তরাজ্যের অন্যতম বৃহৎ প্রতিষ্ঠান বেবি সেন্টারের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে বলে আলজাজিরা অনলাইনের এক খবরে জানানো হয়েছে।

গত বছর তালিকার শীর্ষে ছিল যথাক্রমে ওলিভার ও জ্যাক নাম দুটি। এবার এই দুই নামকে পেছনে ফেলে অনেক বেশি পয়েন্ট নিয়ে সবার ওপরে উঠে এসেছে মোহাম্মদ।

জনপ্রিয় ১০০ নামের তালিকায় এবারই প্রথম স্থান পেয়েছে আরবি নাম ওমর, আলি এবং ইব্রাহিম।

বেবি সেন্টারের পরিচালক শারা রেডশান দ্য গার্ডিয়ানকে বলেছেন, আরব ও অনারব নামের বৃদ্ধি এই প্রমাণ করে, যুক্তরাজ্যে বহুমুখী মানুষের বসবাস বাড়ছে।

মুসলমানদের শ্রেষ্ঠ নবী ও রাসুল মোহাম্মদ। এই নামের অর্থ ‘আল্লাহর প্রসংশাকারী’। ১৯৫০ সালে নামটি জনপ্রিয় ১০০ নামের তালিকায় দেখা যায়। তবে ২০১৪ সালেই প্রথম সবচেয়ে জনপ্রিয় হিসেবে নামটি চিহ্নিত হয়েছে। ভাষা ও বানান ভেদে মোহাম্মদ নামটি ভিন্ন ভিন্ন ১০ ভাবে উচ্চারণ করা হয়, যার অর্থ একই। বেবি সেন্টার এসব তথ্য জানিয়েছে।

মেয়েদের ক্ষেত্রে নুর ও মরিয়ন নাম দুটিও যুক্তরাজ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে। তালিকার ২৯ ও ৫৯ নম্বরে রয়েছে নাম দুটি।

এদিকে ব্রিটিশ রাজপরিবারের সঙ্গে সম্পৃক্ত নামগুলো এবছর জনপ্রিয়তার তালিকায় পেছনে পড়ে গেছে। চার্লি ও হ্যারি নাম দুটি তিন ধাপ নিচে নেমে যথাক্রমে ষষ্ঠ ও সপ্তম স্থানে রয়েছে। ইউলিয়াম ও জর্জ নাম দুটিও চলে গেছে নিচে। এবার এদের অবস্থান যথাক্রমে ১২ ও ১৮।



মন্তব্য চালু নেই