চীন-ভারতের মধ্যে ২২শ’ কোটি ডলারের চুক্তি সই

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তিন দিনের চীন সফরের শেষ দিন শনিবার আরও দুই হাজার দুই শ’ কোটি ডলারের বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা চুক্তি হয়েছে। চীনের শাংহাইয়ে নরেন্দ্র মোদির সঙ্গে চুক্তিতে সই করেন চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং।

এর আগে সফরের দ্বিতীয় দিন শুক্রবার এক হাজার কোটি ডলারের ২৪টি চুক্তি সই হয়। যার মধ্যে শিক্ষা, রেলওয়ে ও বৈজ্ঞানিক গবেষণা অন্যতম। সর্বশেষ চুক্তির অধীনে নবায়ণযোগ্য জ্বালানিসহ বিভিন্ন শিল্প সহযোগিতা এবং বন্দর ও অর্থনৈতিক বিষয়াদি রয়েছে।

চীনা প্রধানমন্ত্রীকে মোদি বলেন, ‘ভারত এখন চীনের সঙ্গে বাণিজ্য করতে প্রস্তুত। আসুন পারস্পরিক স্বার্থের ভিত্তিতে কাজ করি।’

এর আগে শুক্রবার দুই দেশের প্রধানমন্ত্রী দীর্ঘদিনের অমীমাংসিত সীমান্ত ইস্যু নিয়ে কথা বলেন। সেইসঙ্গে সীমান্ত ইস্যুর নিরপক্ষ সমাধানের ব্যাপারেও একমত হন দুই নেতা।

এ ব্যাপারে নরেন্দ্র মোদি সংবাদ সম্মেলনে বলেন, ‘সীমান্ত ইস্যুতে নিরপেক্ষ, যৌক্তিক ও পরস্পরের কাছে গ্রহণযোগ্য সমাধান খোঁজার ব্যাপারে আমরা একমত হয়েছি।’

চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং বলেছেন, ‘পারস্পরিক মতানৈক্য দূর করার যথেষ্ট রাজনৈতিক প্রজ্ঞা উভয় দেশের রয়েছে।’ সূত্র : বিবিসি।



মন্তব্য চালু নেই