গড় আমেরিকানদের সুখী হতে কত টাকা লাগে?

সুখ কী? কীভাবেই বা একে হাসিল করা যায়? এ নিয়ে দার্শনিকের চিন্তা আর বিশেষজ্ঞদের গবেষণার অন্ত নেই। তবে এবার প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা বের করার চেষ্টা করেছেন, আমেরিকানরা ঠিক কী কী পেলে নিজেদের সুখী বলে মনে করে? আর ওইগুলো পেতে কী পরিমাণ অর্থ দরকার তার হিসাব কষা হয়েছে এখানে। বিজ্ঞানভিত্তিক গবেষণায় দেখানো হয়েছে, নিচের চাহিদাগুলো মিটলেই গড় আমেরিকানরা সুখী হয়ে ওঠেন। বিজ্ঞানীদের মতে, এসব বিষয় যেকোনো মানুষকেই হয়তো সুখী করে তুলবে। এখানে শুধু মার্কিনিদেরই বিবেচনায় আনা হয়েছে।

১. একটি সুন্দর বাড়ি
থাকার জন্য একটি ছিটছাম সুন্দর বাড়ির প্রয়োজন অনুভব করেন প্রত্যেক মার্কিনি। এ চাহিদা সবার আগে স্থান পেয়েছে। দেখা গেছে, বার্ষিক বেতনের দুই থেকে তিন গুন অর্থ ব্যয় করে তারা একটি বাড়ির পেছনে।

২. একটি ভালো মানের ব্যবহৃত গাড়ি
গাড়ি ছাড়া আমেরিকানরা চলতেই চান না। সেকেন্ড হ্যান্ড হলেও চলবে। তবে ভালো একটা গাড়ি হতে হবে। এমনিতেই এ বিষয়ে ধনীরা যথেষ্ট বিলাসী। নতুন একটি গাড়ি কিনতে গড় আমেরিকান ৩০ হাজার ডলার (২৪ লাখ টাকা, প্রতি ডলার ৮০ টাকা দরে) পর্যন্ত ঋণ নিতে প্রস্তুত। এ হিসাবে প্রতিমাসে ৫০৩ ডলার (৪০ হাজার ২৪০ টাকা) কিস্তি দেয় তারা।

৩. তিন বেলা খাওয়া
খাবারের দাম বেশি। এটা প্রথম মৌলিক চাহিদা। তাই প্রত্যেকে অন্তত তিন বেলা নিশ্চিত খাবার চান। তবে গড় আমেরিকানরা ৪০ ডলারের নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে গিয়ে ১০০ ডলার খরচ করে ফেলেন।

৪. মনপুতঃ অবসরজীবন
আমেরিকানদের সুখের বড় একটি অংশ জুড়ে রয়েছে মনের মতো অবসরজীবন। তবে এটা কেবল যথেষ্ট পয়সা ব্যাংকে থাকার বিষয় নয়। মানসিক চাপমুক্ত জীবনটাও জরুরি বলে মনে করেন তারা। তবে অনেকে একটু বেশি আয়েশী হতে চান। এর জন্য বেশি বেশি অর্থ দরকার হয় বৈকি। গড় আমেরিকান ৬০ হাজার ৫২৮ ডলার থেকে ১ লাখ ১৬ হাজার ১৯২ ডলারের সঞ্চয় নিয়েই খুশি মনে অবসরে চলে যান।

৫. নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা
সবচেয়ে স্বাস্থ্যবান মানুষটিরও চেকআপের প্রয়োজন রয়েছে। আমেরিকানরা নিয়মিতভাবে স্বাস্থ্য পরীক্ষা করতে পারলে বেশ সুখী হয়ে ওঠেন। সেখানে চিকিৎসক দেখানোর খরচ একেক স্টেটে একেকরকম। গড়ে সাধারণ ভিজিটে ৬৮ ডলার ব্যয় হয়। আর জটিল সমস্যা হলে গড়ে ২৩৪ ডলার বেরিয়ে যায়।

৬. প্রিয় মানুষটির যত্নআত্তি
এটা করতে কে না চান? এক জরিপে বলা হয়, ৫৪ শতাংশ আমেরিকান তার আয়ের ১০ শতাংশ সন্তান বা প্রিয়জনের পেছনে ব্যয় করতে পারলে তুষ্টি বোধ করেন।

৭. সন্তানের লেখাপড়া
উচ্চশিক্ষার স্বপ্ন অনেকেই দেখেন না। তবে গড় বাবা-মায়েরা তার সন্তানকে কলেজে পড়ানোর সামর্থ পেতে চান। এর জন্য বছরে প্রায় ৩৩ হাজার ৪৮০ ডলার খরচ হয়ে যায়।

৮. ঋণমুক্ত থাকা
সবাই তাই চান। ঋণের ভার থেকে মুক্তি পেতে গড় আমেরিকানরা খরচ কাটছাটের চেষ্টা করেন। ঋণটাকে সহনীয় করতে পারলেই তারা সুখী।

৯. সঞ্চয়
ব্যক্তিগতভাবে আয়ের কিছু অংশ সঞ্চয় হিসাবে দেখতে চান সবাই। গড় আমেরিকানরা তার আয়ের ৫.৫ শতাংশ সঞ্চয় করতে পারলেই সন্তুষ্ট থাকেন।

১০. ছুটিতে ভ্রমণ
আমেরিকানরা সাপ্তাহিক ছুটিতে কোথাও ঘুরতে যেতে পারলে সবচেয়ে সুখবোধ করেন। যাতায়াত, থাকা, খাবার ও বিনোদন সবমিলিয়ে গড়ে ১৪৪ ডলারের একটা প্যাকেজই তাদের মনে সুখ দিতে পারে। সূত্র : চিট শিট



মন্তব্য চালু নেই