গায়ে হলুদ ছোপ, তাজ বাঁচাতে ঘুঁটের ওপর কোপ

শ্বেতশুভ্র তাজমহলের গায়ে হলুদ রঙের ছোপ। সপ্তদশ শতকের পৃথিবী বিখ্যাত এই সৌধের শুভ্রতা ধরে রাখার স্বার্থে এবার আশেপাশের এলাকায় রান্নার জন্য ঘুঁটের জ্বালানির ব্যবহার নিষিদ্ধ করল কর্তৃপক্ষ। শুভ্র সমুজ্জল প্রেমের সৌধের পার্শ্ববর্তী এলাকায় চুড়ি বা পিঠে তৈরির কারখানাগুলিতে কয়লার ব্যবহারও নিষিদ্ধ করতে চলেছে আগ্রা জেলা প্রশাসন।

 

সম্প্রতি একটি আমেরিকান জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, কার্বন মিশ্রিত বাদামি ও কালো রঙের ধোঁয়ার কারণে তাজের শ্বেত পাথরে হলুদ ছোপ পড়ছে। এরই পরিপ্রেক্ষিতে ঘুঁটে পুড়িয়ে শহরে রান্না নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছেন আগ্রার ডিভিশনাল কমিশনার তথা তাজ ট্রাপিজিয়াম জোনের চেয়ারম্যান প্রদীপ ভাটনগর।

এই নিষেধাজ্ঞা কার্যকর করা যে সহজ হবে না তা মেনে নিয়েছেন ভাটনগর। তবে তিনি বলেছেন, নগর নিগম আইন অনুযায়ী নিষেধাজ্ঞা অমান্য করলে জরিমানা ধার্য করা হবে।

ঘুঁটের জ্বালানি বন্ধ হয়ে গেলে দরিদ্ররা বিপাকে পড়তে পারে, এই সম্ভাবনার কথা মাথায় রেখে তাঁরা এলপিজি সংযোগ দেওয়ার জন্য বিশেষ শিবিরের আয়োজন করতে সরকারি আধিকারিকদের নির্দেশ দিয়েছেন।

ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরি়টেজকে রক্ষা করতে ছোট কারখানাগুলিতেও কয়লার জ্বালানি ব্যবহারের নিষেধাজ্ঞা জারি করার পথে তাঁরা হাঁটতে চলেছেন বলেও জানিয়েছেন ভাটনগর।

পাশাপাশি ৪০০০ ডিজেল চালিত ট্রাক ও টেম্পোকেও জুলাইয়ের মধ্যেই সিএনজি চালিত করার পরিকল্পনা নেওয়া হয়েছে।



মন্তব্য চালু নেই