খুনের অভিযোগে আরেক মার্কিন পুলিশের অব্যাহতি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এক কৃষ্ণাঙ্গকে হত্যার দায় থেকে অব্যাহতি পাচ্ছেন দেশটির আরেক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা। তার বিরুদ্ধে কোনো মামলা দায়ের না করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির একটি গ্র্যান্ড জুরিবোর্ড।

মিসৌরি অঙ্গরাজ্যের সেন্ট লুইসের ফার্গুসন শহরে এক কৃষ্ণাঙ্গ বালককে গুলি করে হত্যার দায় থেকে এক পুলিশ কর্মকর্তাকে অব্যাহতি দেওয়ার এক সপ্তাহ যেতে না যেতেই ফের বিতর্কিত এ সিদ্ধান্ত নিলেন গ্র্যান্ড জুরিবোর্ড।

গ্র্যান্ড জুরির এ সিদ্ধান্তের প্রতিবাদে নিউইর্য়ক’স টাইমস স্কয়ারে জড়ো হতে শুরু করেছে হাজারো জনতা।

গত জুলাইয়ে একটি ভিডিও চিত্র প্রকাশ পায়, যা সে সময় দেশটিতে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিল। ভিডিওতে দেখা যায়, নিউইর্য়কের একটি পুলিশ চেকপয়েন্টে এরিক গার্নার নামের ওই কৃষ্ণাঙ্গ ব্যক্তির গতিরোধ করেন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ড্যানিয়াল পানতালিও।

গার্নার এ সময় বলতে থাকেন, তার শ্বাস-প্রশ্বাস নিতে কষ্ট হচ্ছে। তাই তার দ্রুত হাসপাতালে যাওয়া দরকার। কিন্তু তাতে গুরুত্ব না দিয়ে তাকে বিভিন্ন প্রশ্ন করতে থাকেন ওই পুলিশ কর্মকর্তা। বেশ কিছু সময় পর তাকে গ্রেফতার করা হয়। পরে মারা যান তিনি ।

এর আগে জুরিবোর্ডকে ওই পুলিশ কর্মকর্তা বলেছিলেন, তার কাছ থেকে গাজা পাওয়া গিয়েছিল। তাই তাকে আটক করা হয়। তবে গার্নার বিপজ্জনক ছিলেন না বলেও জুরিবোর্ডকে অবহিত করেন তিনি।

বিচার বিশ্লেষণ করে বুধবার জুরিবোর্ড সিদ্ধান্ত দেন, গার্নারের মৃত্যুতে পুলিশ কর্মকর্তা ড্যানিয়াল পানতালিওর সংশ্লিষ্টতা খুঁজে পাওয়া যায়নি। এ বিষয়ে যথেষ্ট প্রমাণও নেই। তাই এই ঘটনার দায়ে তার বিরুদ্ধে কোনো মামলা দায়ে করা হবে না।

এ রায়ের পরপরই প্রেসিডেন্ট বারাক ওবামা বক্তব্য দিয়েছেন। তিনি এ সিদ্ধান্তকে সংখ্যালঘু ও আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে সবচেয়ে বড় টানাপোড়েন।

ওবামা বলেন, ‘যখন এ দেশের কেউ আইনের দ্বারা সমান সুযোগ পায় না, সেটা বড় ধরনের সমস্যা। এই সমস্যা সমাধান করা প্রেসিডেন্ট হিসেবে আমার দায়িত্ব।’

এদিকে মানুষ হত্যার পরও বিচার না পাওয়ায় হতাশা প্রকাশ করেছেন মার্কিন অ্যটর্নি জেনারেল এরিক হোল্ডার। নাগরিক অধিকার লঙ্ঘনের বিষয়গুলো কেন্দ্রীয়ভাবে তদন্তেরও ঘোষণা দেন তিনি।
হোল্ডার বলেন, স্থানীয়ভাবে তদন্তের মাধ্যমে সংগৃহীত উপাদান সম্পূর্ণ পুনঃপর্যালোচনার কাজ করবে বিচার বিভাগ। জুড়িবোর্ডের সিদ্ধান্তে যারা মাঠে বিক্ষোভে নামার পরিকল্পনা করছেন, তাদের প্রতি শান্তিপূর্ণ আচরণ করারও আহ্বান জানান তিনি। এবং আইন প্রয়োগকারী কর্মকর্তা ও গোষ্ঠীগুলোর মধ্যে অবিশ্বাস ঠেকাতে জুরিবোর্ডের এ সিদ্ধান্তের ব্যাপারে একটি রিভিউ চিন্তা করা হচ্ছে বলেও জানান তিনি।

অন্যদিকে ড্যানিয়াল পানতালিও এক বিবৃতিতে জানিয়েছেন, গার্নার ও তার পরবিারের সদস্যদের জন্য প্রতিনিয়ত প্রার্থনা করেন তিনি। আমি কারোর জন্যই ক্ষতিকর মনোভাব নিয়ে কাজ করি না। গার্নারের মৃত্যুতে আমি এখনো অনুতপ্ত ও ব্যথিত।



মন্তব্য চালু নেই