কোরানে তিন তালাক বলে কিছু নেই : উপরাষ্ট্রপতির স্ত্রী

তিন বার ‘তালাক’ বললেই বিবাহ বিচ্ছেদ হয় না। বললেন উপরাষ্ট্রপতি হামিদ আনসারির স্ত্রী সালমা আনসারি।

সালমা জানিয়েছেন, কোরানে কোথাও ‘তিন তালাক’ প্রথার কথা লেখা নেই। মুসলিম মহিলাদের কোরান পড়ে দেখার পরামর্শও দিয়েছেন উপরাষ্ট্রপতির স্ত্রী। তিনি বলেছেন, ‘‘কোরানটা আরবিতে পড়ুন, অনুবাদে নয়।’’ মৌলানারা যা বলছেন, তাই মেনে নেওয়া উচিত নয় বলেও মন্তব্য করেছেন সালমা।

আলিগড়ে আল নুর চ্যারিটেবল ট্রাস্ট পরিচালিত একটি মাদ্রাসার অনুষ্ঠানে শনিবার যোগ দিয়েছিলেন সালমা। সেখানেই তিনি তিন তালাক প্রথার বিরুদ্ধে মুখ খোলেন। তিনি বলেন, ‘‘কোরানে তিন তালাক বলে কিছুই নেই এবং ভারতের মহিলাদের বিভ্রান্ত করা হচ্ছে।

মৌলানাদের কথা শুনবেন না, কোরানটা নিজেরা পড়ুন। মুসলিম মহিলাদের এমনই পরামর্শ দিলেন উপরাষ্ট্রপতির স্ত্রী।

নিজেদের সংশয় দূর করে নেওয়ার জন্য পবিত্র বইটা পড়ুন।’’ অনুষ্ঠান শেষে সংবাদমাধ্যমের সঙ্গে আলাপচারিতাতেও তিন তালাক প্রথার বিরুদ্ধে সরব হয়েছেন উপরাষ্ট্রপতির স্ত্রী। তিনি বলেছেন, ‘‘কোনও এক জন তালাক, তালাক, তালাক বলে দিল বলেই তালাক হতে পারে না। কোরানে এমন কোনও নিয়মের কথা লেখা নেই। এটা তৈরি করা হয়েছে।’’

এমন একটা সময়ে উপরাষ্ট্রপতির স্ত্রী এই মন্তব্য করলেন, যখন তিন তালাক প্রথা নিয়ে ভারত জুড়ে প্রবল বিতর্ক চলছে। তিন তালাক, বহু বিবাহ এবং নিকা হালালা প্রথার বৈধতাকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানানো হয়েছে। ভারত সরকার এই প্রথাগুলির অবলুপ্তির পক্ষেই। কিন্তু মুসলিম পার্সোনাল ল বোর্ডের দাবি, এই প্রথাগুলির অবলুপ্তি ঘটানোর চেষ্টা হলে ধর্মাচরণের স্বাধীনতায় হস্তক্ষেপের সামিল।

উপরাষ্ট্রপতি হামিদ আনসারির স্ত্রী এমনই এক সন্ধিক্ষণে তিন তালাকের বিরুদ্ধে মুখ খোলায় মুসলিম পার্সোনাল ল বোর্ডের অবস্থান আরও দুর্বল হল বলে মনে করছে ওয়াকিবহাল মহল।-আনন্দবাজার



মন্তব্য চালু নেই