‘কেন এই বৈরী আচরণ?’

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস বলেছেন, ‘আমি বুঝতে পারছি না প্রশাসন আমাদের সঙ্গে এই রকম বৈরী আচরণ কেন করছে? আমরা নির্বাচনী প্রচার ও গণসংযোগসহ নির্বাচনী কার্যক্রমে যথেষ্ট নিয়মতান্ত্রিকতা অনুসরণ করছি। কিন্তু এরপরও আমাদের প্রচারণায় বাধা দেওয়া হচ্ছে।’

আফরোজা আব্বাস রবিবার দিনভর রাজধানীর জিগাতলার বিভিন্ন এলাকা, ধানমন্ডি, মনেশ্বর রোড, নিউ মার্কেট ও হাজারীবাগের বিভিন্ন এলাকায় নির্বাচনী গণসংযোগকালে এমন অভিমত ব্যক্ত করেন।

আফরোজা আব্বাস সকাল সাড়ে ১০টায় জিগাতলায় পৌঁছান। মনেশ্বর রোডের সালেক গার্ডেন সিটি মার্কেট সংলগ্ন রাস্তায় তখন শত শত মানুষ তার অপেক্ষায়।

পরে সেখানে গণসংযোগকালে আফরোজা আব্বাস বলেন, নগরবাসী তাদের পছন্দ মত প্রার্থীকে ভোট দিতে চায়। প্রার্থীরা ঘরে ঘরে ভোট প্রার্থনা করে গণসংযোগ করবে এটাই স্বাভাবিক। ভোট চাওয়ার ক্ষেত্রে যদি বাধা দেওয়া হয় তাহলে ভোট দেওয়ার ক্ষেত্রে বাধা দেওয়া হবে না— এর নিশ্চয়তা কি? ভোট চাওয়ার ক্ষেত্রে কোনো বাধা নেই— এই নিশ্চয়তা সরকারকে আগে দিতে হবে। তাহলেই বাধা আসবে না।

তিনি বলেন, এসবের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করা। তা না হলে নগরবাসী শংকিত হবে এই দুর্ভাবনায় যে, লেভেল প্লেয়িং ফিল্ড যেখানে তৈরি হয়নি সেখানে অবাধ ও নিরপেক্ষ ভোট দেওয়া যাবে না।

সাংবাদিক মাহফুজুল আমীন, ড্যাব নেতা অধ্যাপক ডা. রফিকুল ইসলাম বাচ্চু, ডা. মো. আশফাকুর রহমান, সাবেক সংসদ সদস্য নীলোফার চৌধুরী মনি, মহিলা দলের নেত্রী শাহানা চৌধুরী ও ঢাকা দক্ষিণ শ্রমিক দল সভাপতি কাজী আমীর খসরু ছাড়াও বিএনপির অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।

জিগাতলায় গণসংযোগ শেষে আফরোজা আব্বাস মনেশ্বর রোডে আসেন। এ সময় সড়কজুড়ে মানুষের ঢল নামে। গণসংযোগ রূপ নেয় বিশাল সমাগমে। তিনি এলাকার বিভিন্ন বাড়িতে যান এবং ভোটারদের হাতে লিফলেট দিয়ে মির্জা আব্বাসের জন্য দোয়া ও সমর্থন কামনা করেন।

ভোটারগণ আফরোজা আব্বাসের কাছে জানতে চান, ২৮ এপ্রিল তারা তাদের পছন্দের প্রার্থীদের ভোট দিতে পারবেন কিনা?

আফরোজা আব্বাস তাদের জানান, সিটি করপোরেশন নির্বাচনে ভোটারদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। প্রশাসন কিংবা সন্ত্রাসীদের ভয়ে ভোট দেওয়া থেকে বিরত থাকলে চলবে না। ভোটকেন্দ্র পরিত্যাগ করা চলবে না।

তিনি আরও জানান, ভোটাররা কাকে ভোট দেবে সেটা তাদের ব্যাপার। কিন্তু ভোট দেওয়ার সুযোগ তাদের দিতে হবে। যদি নির্বাচনে কোনো প্রকার অনিয়ম বা প্রভাব খাটানোর তৎপরতা চালানো হয়, তবে নগরবাসী তা রুখে দেবে।

এরপর তিনি হাজারীবাগ, নিউ মার্কেট এলাকায় গণসংযোগ করেন। এ সময় উপস্থিত ছিলেন আবু সাইদ খান খোকন, জাহাঙ্গীর আলম মিন্টু, ডা. রফিকুল ইসলাম, গীতিকার নাহিদ নজরুল, মহিলা দলের নেত্রী শাহানা চৌধুরী, শ্রমিক দলের বাবুল সরদার, আব্দুল মান্নান প্রমুখ।

অপরদিকে, শ্রমিক দল কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক আবুল খায়ের খাজার নেতৃত্বে কদমতলী থানার ৫৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী মির হোসেন মিরুর নির্বাচনী এলাকা হাজী বশির সর্দার গলি, সবুজবাগ, নবারুন স্কুল গলি, তালতলী গলি, কালামিয়া সর্দার রোড, কলেজ রোড ও মেডিকেল রোড এলাকায় গণসংযোগ করেন। এ সময় উপস্থিত ছিলেন শ্রমিক দলের সহ-সভাপতি মো. ইয়াছিন, দিদার হোসেন, জাহাঙ্গীর আলম, আবুল কালাম পাটোয়ারী, হান্নান মজুমদার, মো. আরিফুজ্জামান প্রিন্স, মো. হারুন-উর-রশিদ, মো. ফারনুক হাসান ইকবাল, মনির হোসেন ও মো. জাহিদ প্রমুখ।

এদিকে, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে যুবদল ঢাকা মহানগরের ১০০ নেতাকর্মীর সমন্বয়ে সাতটি টিমের নেতৃত্বে বিভিন্ন স্থানে মগ মার্কার লিফলেট বিতরণ ও গণসংযোগ করা হয়। এতে নেতৃত্ব দেন আর টি মামুন আহমেদ ও টিপু তালুকদারসহ অন্যরা।

আফরোজা আব্বাসের নিন্দা

নির্বাচনী প্রচারে হামলা ও লিফলেট ছিনিয়ে নেওয়ার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন আফরোজা আব্বাস। রবিবার সকালে মগ মার্কার পক্ষে রাজধানীর জিগাতলায় গণসংযোগ ও লিফলেট বিতরণের সময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রদল নেতা খায়ের মহিউদ্দিনের উপর ৪/৫ ছাত্রলীগের সন্ত্রাসী অতর্কিত হামলা চালায়। তারা লিফলেট ও পোস্টার ছিনিয়ে নেয়।

এদিকে, শনিবার রাতে খিলগাঁও বাগিচা মোড়ে পোস্টার টানানোর সময় আওয়ামী লীগের সন্ত্রাসীরা মগ প্রতীকের প্রচারকর্মী শরীফুল ইসলাম উজ্জলের উপর হামলা করে। পরে শাহজাহানপুর থানা পুলিশ উল্টো তাকে গ্রেফতার করে। তার বিরুদ্ধে দুটি মামলা দেওয়া হয়। এর আগে, ঝিলপাড়ে নির্বাচনী প্রচারের সময় একটি ভ্যানে স্থাপিত মগ প্রতীক ভেঙ্গে দেয় দুর্বৃত্তরা। সন্ত্রাসীরা এ সময় হুমায়ুন নামে এক সমর্থককে পিটিয়ে গুরুতর আহত করে।

নির্বাচনী ইশতেহার সোমবার

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ‘আদর্শ ঢাকা আন্দোলন’ মনোনীত মেয়র প্রার্থী মির্জা আব্বাস উদ্দিন আহমেদের নির্বাচনী ইশতেহার সোমবার ঘোষণা করা হবে।

জাতীয় প্রেস ক্লাব মিলনায়তন সকাল ১১টায় আদর্শ ঢাকা আন্দোলন ও বিএনপির সিনিয়র নেতাদের উপস্থিতিতে ইশতেহার ঘোষণা করা হবে বলে  জানিয়েছেন মির্জা আব্বাসের মিডিয়া উইংয়ের মুখপাত্র মাহমুদ হাসান।



মন্তব্য চালু নেই