কালো তাজমহল: সম্রাট শাহজাহানের দ্বিতীয় তাজমহল!

তাজমহলের নাম শোনেননি এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না। অসাধারণ এই স্থাপনাটির কথা বললেই মনে পড়ে যায় মুঘল সম্রাট শাহজাহান এবং তার প্রিয়তমা স্ত্রী মমতাজের কথা। শাহজাহান তার স্ত্রী আরজুমান্দ বানু বেগম যিনি মমতাজ মহল নামে পরিচিত, তার স্মৃতির উদ্দেশ্যে এই অপূর্ব সৌধটি নির্মাণ করেন। সৌধটির নির্মাণ কাজ শুরু হয়েছিল ১৬৩২ সালে যা সম্পূর্ণ হয়েছিল ১৬৫৩ খ্রিস্টাব্দে।

শাহজাহান আসলে ভারতে কয়টি তাজমহল নির্মাণ করতে চেয়েছিলেন? একটি, নাকি দুইটি। বর্তমানে ভারতের আগ্রায় যমুনা নদীর তীরে যে তাজমহলটি রয়েছে তার ঠিক উল্টো পাশেই শাহজাহান নির্মাণ করতে চেয়েছিলেন আরেকটি তাজমহল! এই তাজমহলটিই ভারতে ‘কালা তাজমহল’ নামে পরিচিত। অর্থাৎ, কালো তাজমহল। বলা হয়, কালো তাজমহলের আত্মা আছে কিন্তু দেহ নেই। সত্যিই তাই। কালো তাজমহল ইতিহাসে আছে কিন্তু বাস্তবে নেই। যে জায়গায় সম্রাট কালো তাজমহলটি তৈরী করতে চেয়েছিলেন, সে জায়গায় এখনো স্তুপীকৃত কালো পাথর পড়ে আছে অরক্ষিত অবস্থায়, অনাদরে, অবহেলায়।
এমনই হওয়ার কথা ছিল ‘কালো তাজমহল’!

ধারণা করা হয়, এই তাজমহলটি নিজের জন্য নির্মাণ করতে চেয়েছিলের শাহজাহান। প্রচলিত লোককথা অনুযায়ী, নিজের সমাধিস্থল হিসেবেই এই তাজমহলটি নির্মাণ শুরু করতে চেয়েছিলেন শাহজাহান। গল্পটি পাওয়া যায় ইউরোপীয় পর্যটক জ্যঁ ব্যাপটিস্ট টাভারনিয়ারের ভ্রমণকাহিনিতে। ১৬৪০ ও ১৬৫৫ সালে মুঘলদের তৎকালীন রাজধানী আগ্রা ভ্রমণ করেছিলেন তিনি। টাভারনিয়ার তার ভ্রমণ কাহিনিতে লেখেন, সম্রাট শাহজাহান যমুনার নদীর অপর পারে নিজের জন্য একটি সমাধিক্ষেত্রের নির্মাণকাজ শুরু করেছিলেন। কিন্তু ছেলেদের সঙ্গে লড়াই শুরু হওয়ায় তিনি তা শেষ করতে পারেননি।

স্থানীয় লোককথায় এটাও বলা হয়ে থাকে যে শাহজাহান যমুনার ওপর একটি সেতু বানিয়ে নদীর দুই পারে নিজের ও স্ত্রীর সমাধিকে সংযুক্তও করতে চেয়েছিলেন। কালো তাজমহলের মিথ আরও ঘনীভূত হয় ১৯ শতকে এসিএল কারলেইলি নামের এক ব্রিটিশ প্রত্নতত্ত্ববিদ যমুনার পারে একটি পুকুরে কালো মার্বেল খুঁজে পাওয়ার দাবি করার পর।

তবে গবেষকরা জানিয়েছেন ভিন্ন কথা। তাদের মতে, সম্রাট শাহজাহান তাঁর প্রপিতামহ সম্রাট বাবরের তৈরি মাহতাব বাগকে সংস্কার করে তাজমহল কমপ্লেক্সের সঙ্গে মিলিয়ে দিতে স্থপতিদের অনুরোধ করেছিলেন। বলা হয়ে থাকে, এটাই পরিকল্পিত দ্বিতীয় বা কালো তাজমহল নির্মাণের স্থান ছিল।

এ ছাড়া তাজমহলের মধ্যে শাহজাহানের সমাধিটির অবস্থান বিবেচনা করলেও এই ধারণা বদ্ধমূল হয় যে তিনি স্ত্রীর সঙ্গে একই সমাধিতে সমাহিত হতে চাননি। কেননা, পুরো তাজমহলের নকশায় চূড়ান্ত রকমের প্রতিসাম্য থাকলেও শাহজাহানের সমাধিটি সমাধিঘরের পশ্চিম দিকের দেয়ালের সঙ্গে সামঞ্জস্যহীনভাবে বানানো। এটা দেখে মনে করা হয়, এখানে কেবল মমতাজ মহলের সমাধি হওয়ারই কথা ছিল এবং শাহজাহানের সমাধিটি পরে যুক্ত করা হয়েছে।

শাহজাহান আসলেই দ্বিতীয় কোনো তাজমহল নির্মাণ করতে চেয়েছিলেন কি না, বিষয়টি আজো রহস্য হয়েই রয়েছে। একদিকে আধুনিক গবেষকদের গবেষণা আর অন্যদিকে দীর্ঘদিন ধরে চলে আসা লোককথা। সব মিলিয়ে কালো তাজমহলের বিষয়টি একটি গল্প হয়ে থেকে গেছে। সত্য-মিথ্যা যাই হোক- একটি সাদা ত্জমহলের পাশাপাশি আরেকটি কালো তাজমহলের গল্পটি একেবারে বেমানান নয়।



মন্তব্য চালু নেই