এশিয়ান গেমসের পর্দা উঠছে শুক্রবার

দক্ষিণ কোরিয়ার ইনচিয়নে অনুষ্ঠেয় আসন্ন ১৭তম এশিয়ান গেমসের আনুষ্ঠানিক পর্দা উঠছে শুক্রবার। ওয়াসিওন স্পোর্টস কমপ্লেক্স মেন স্টেডিয়ামে ৩ ঘণ্টাব্যাপী জাকালো আয়োজনের মধ্যে দিয়ে এবারের আসরের পর্দা উঠবে। ১৭তম এশিয়ান গেমসের উদ্বোধন করবেন দক্ষিণ কোরিয়ার ইনচিয়নের সিটি মেয়র ইং জিওং বাক ও এশিয়ান অলিম্পিক কাউন্সিলের (আইওসি) সভাপতি শেখ আহামেদ আল ফাহাদ সাবা। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের পতাকা বহন করবেন শ্যুটার আবদুল্লাহ হেল বাকী।

দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ ক্রীড়া আসরে অংশ নিচ্ছে এশিয়ার ৪৫টি দেশের ৯ হাজার ক্রীড়াবিদ। ৩৬টি ডিসিপ্লিনে ৪৩৯টি ইভেন্টে চলবে পদক লড়াইয়ের কঠিন প্রতিযোগিতা। এবারের গেমসে বাংলাদেশ মোট ১৩টি ডিসিপ্লিনে অংশ নেবে। প্রথমে ২১টি ডিসিপ্লিনে অংশ নেয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে ৯টি ডিসিপ্লিন বাদ দেওয়া হয়েছে। গত আসরে ক্রিকেটে পুরুষ দল স্বর্ণ ও মহিলা দল রৌপ্য এবং কাবাডির মহিলা দল ব্রোঞ্জ পদক জিতেছিল। এবারও এ তিনটি ইভেন্টে পদক আশা করছে বাংলাদেশ। যে ১৩টি ডিসিপ্লিনে অংশ নেবে সেগুলো হলো-আর্চারি, ফুটবল, ক্রিকেট, হকি, কাবাডি, ফেন্সিং, গলফ, জিমনেস্টটিক্স, কারাতে, শ্যুটিং, তায়কোয়ানদো, বিচ ভলিবল ও উশু।

অবশ্য ইতিমধ্যে বাংলাদেশের চূড়ান্ত লড়াই শুরু হয়ে গিয়েছে। কারণ ফুটবলের চূড়ান্ত লড়াইয়ের আগে প্রথম পর্বের খেলা শুরু হয়েছে। বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে আফগানদের হারালেও বৃহস্পতিবার দ্বিতীয় ম্যাচে উজবেকিস্তানের কাছে হেরে গেছে। উল্লেখ্য’উত্তর কোরিয়ার সঙ্গে বৈরি সম্পর্ক দূর করার জন্য এবারের এশিয়ান গেমসের মাসকট তৈরি করা হয়েছে। তিন রঙয়ের মাসকটের নাম বারামে, ভিচুওন ও চুমোরো । মাসকটের প্রথমটির অর্থ হচ্ছে শক্তিশালী বাসাত, দ্বিতীয়টি নাচ ও তৃতীয়টির অর্থ শান্তি।



মন্তব্য চালু নেই