এখনও অটো চালাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ছোটভাই’!

দেশের প্রধানমন্ত্রী তিনি। পুরো নাম নরেন্দ্র দামোদরদাস মোদী, সংক্ষেপে নরেন্দ্র মোদী। তাঁর ব্যক্তিগত জীবন এবং তাঁর পরিবারবর্গ নিয়ে দেশের মানুষের কৌতুহল থাকা স্বাভাবিক। সেই কৌতুহলের বশবর্তী হয়েই ইদানীং বহু মানুষ সোশ্যাল মিডিয়ায় শেয়ার করছেন এক ভদ্রলোকের ছবি (উপরের ছবিটি দ্রষ্টব্য)। ছবিটিতে দেখা যাচ্ছে, এক দাড়িওয়ালা ভদ্রলোক অটোর ভিতর চালকের আসনে উপবিষ্ট। ভদ্রলোকের মুখের সঙ্গে আশ্চর্য সাদৃশ্য দেশের প্রধানমন্ত্রীর। ছবিটি শেয়ার করে অনেকেই দাবি করছেন, এই অটো চালক আসলে নরেন্দ্র মোদীর ছোট ভাই, যিনি এখনও গুজরাটে অটো চালকের কাজ করেন। বিষয়টিকে মোদীজির সততার প্রমাণ হিসেবেও তুলে ধরছেন অনেকে। দাবি করা হচ্ছে, কোনও স্বজনপোষণের অভিযোগ অন্তত দেশের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে তোলা যায় না। কারণ নিজে প্রধানমন্ত্রী হলেও নিজের ভাইকে কোনওরকম আর্থিক অনুদান ‘পাইয়ে’ দেওয়ার কোনও চেষ্টা করেননি মোদী। তাই সেই ভাই আজও অটো চালিয়ে দিন গুজরান করছেন। কিন্তু ব্যাপারটা আদপে ঠিক কী? সত্যিই কি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যাওয়া এই ছবির মানুষটি নরেন্দ্র মোদীর ভাই?

image-5

সোমাভাই মোদী

নরেন্দ্র মোদীর পরিবারের খোঁজখবর নিলে জানা যায়, মোদীরা মোট ছ’ ভাই-বোন। দামোদরদাসভাই মোদী ও হীরাবেন মোদী পাঁচ পুত্র সন্তান ও এক কন্যা সন্তানের জনক-জননী। নরেন্দ্র মোদী তাঁর বাবা-মায়ের তৃতীয় সন্তান। দামোদরদাস ও হীরাবেনের জ্যেষ্ঠ সন্তান সোমাভাই মোদী তাঁর চাকরি থেকে বর্তমানে অবসর নিয়েছেন। এখন তিনি সমাজকর্মীর ভূমিকা পালন করছেন। মোদীর আর এক দাদা প্রহ্লাদভাই মোদী গুজরাটে নিজস্ব মুদির দোকান চালান। নরেন্দ্র মোদীর ভাই অমৃতভাই মোদী লেদ মেশিন অপারেটরের কাজ করেন। আর তাঁদের সবচেয়ে ছোট ভাই পঙ্কজভাই মোদী গুজরাটেই বসবাসরত এবং উচ্চপদস্থ সরকারি কর্মচারী। অর্থাৎ মোদী পরিবারের কোনও সন্তানই তো অটো চালান না! তাহলে ছবির এই অটো চালক আসলে কে?

image-4

হীরাবেন মোদী তাঁর সন্তান-সন্ততিদের সঙ্গে

খোঁজ নিলে জানা যায়, ছবির এই ভদ্রলোক আদপে তেলেঙ্গানার আদিলাবাদ জেলার একজন অটো চালক। নরেন্দ্র মোদীর সঙ্গে দূর দূরান্তের কোনও রক্তের সম্পর্কও তাঁর নেই। কিন্তু ঘটনাচক্রে তাঁর চেহারার সঙ্গে আশ্চর্য সাদৃশ্য রয়েছে দেশের প্রধানমন্ত্রীর। সেই একই চেহারা, দাড়িটাও যেন মোদীজির মতো! তাঁর এই চেহারাই তাঁকে তাঁর যাত্রীদের মধ্যে জনপ্রিয় করে তুলেছিল। অনেক যাত্রীই তাঁর সঙ্গে যেচে সেলফি তুলে নিতেন, কিংবা মোবাইলের ক্যামেরায় বন্দি করে নিতেন ভদ্রলোকের ছবি। দিন কয়েক আগে সেরকমই একটি ছবি এসে পড়ে সোশ্যাল মিডিয়ায়। কিন্তু সত্যি কথা গোপন করে সেই পোস্টে লেখা হয়, ইনি নরেন্দ্র মোদীর ছোট ভাই, এবং এখনও অটো চালাচ্ছেন। ব্যস, তারপরেই ভাইরাল হয়ে যায় এই ছবি। যাঁরা সত্যিটা জানেন না, তাঁরা এঁকে যথার্থই নরেন্দ্র মোদীর ছোটভাই ভেবে বসেন।

সোশ্যাল মিডিয়ায় এই বিপুল জনপ্রিয়তায় অবশ্য কিছু আসে যায় না ওই নিরীহ অটো চালকের। তিনি দিন গুজরানের জন্য এখনও নিয়মিত নিজের অটোটি বেরিয়ে পড়ছেন রাস্তায়। নতুন যাত্রীরা তাঁকে দেখে, মোদীর সঙ্গে তাঁর চেহারার সাদৃশ্য দেখে বিস্মিত হচ্ছেন, ছবিও তুলছেন তাঁর। আর নিজের ভাগ্যকে মনে মনে পরিহাস করেই হয়তো, ছবির জন্য হেসে পোজও দিয়ে চলেছেন নরেন্দ্র মোদীর এই অটো চালক ‘ছোটভাই’।

সূত্র: এবেলা



মন্তব্য চালু নেই