এই সুন্দরীকে ভয় পায় আইএস প্রধান বাগদাদি

সারা বিশ্বেই সন্ত্রাসবাদের কুখ্যাত খলনায়ক হিসেবে পরিচিত নৃশংস জঙ্গি সংগঠন আইএসআইএস নেতা আবু বকর আল বাগদাদি এক তরুণীকে নিয়ে রীতিমতো ভীত-সন্ত্রস্ত।

ওই তরুণী সম্পর্কে বাগদাদি এতটাই ভীত যে সে চায় ওই তরুণীকে যত শীঘ্র সম্ভব খতম করতে।

ডেনমার্কের ওই তরুণী নাম জোয়ানা পালানি। ২৩ বছরের এই তরুণী জোয়ানা পালানি কুর্দ যোদ্ধাদের সঙ্গে আইএসের বিরুদ্ধে লড়াই করেছিলেন।

এই তরুণীর মাথার দামও ঠিক করে ফেলেছে বাগদাদি। পালানিকে মারতে পারলে ৭ কোটি টাকা পুরস্কার ঘোষণা করেছে বাগদাদি।
পালানি দেড় বছর আগে পড়াশোনা ছেড়ে সিরিয়াতে চলে আসেন কলেজ ছাত্রী জোয়ানা। লক্ষ্য বাগদাদির সংগঠনের বিরুদ্ধে লড়াইয়ে সামিল হওয়া।

সিরিয়ায় পালানি কুর্দ যোদ্ধাদের সঙ্গে কাজ শুরু করেন।লড়াইয়ের প্রশিক্ষণ নেন। তারপর হয়ে ওঠেন বাগদাদির গোষ্ঠীর জঙ্গিদের কাছে আতঙ্কের মতো।
সিরিয়া থেকে ফিরে আসার পর এক সাক্ষাত্কারে পালানি বলেছেন,প্রথমবার যখন সিরিয়া গিয়েছিলেন তখন লড়াইয়ের ব্যাপারে ততটা আগ্রহী ছিলেন না। কিন্তু যখন আমার চোখের সামনেই আইএস হামলা চালাল তখন সিদ্ধান্ত বদলে গেল। এরপর তিনি লড়াইয়ের প্রশিক্ষণ নেন এবং লড়তে গিয়ে দেখলেন, আইএস জঙ্গিদের খতম করাটা খুবই সহজ।

সিরিয়ায় কুর্দ যোদ্ধাদের সঙ্গে লড়াইয়ের সময় পালানি বলেছিলেন, কুর্দরা গণতন্ত্রের জন্য সংগ্রাম করছে। এই লড়াইয়ে যদি তাঁর মৃত্যুও হয়, তাহলেও তিনি গর্বিত হবেন। কিন্তু সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের মূল্যও দেশে ফিরে চোকাতে হয়েছে তাঁকে। বাগদাদির সংগঠনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ডেনমার্ক সরকার তাঁকে জেলে পাঠিয়েছে।

কারণ ডেনমার্কের আইন অনুযায়ী, সে দেশের নাগরিকরা অন্য কোনও দেশের সেনাবাহিনীর হয়ে লড়াই করতে পারেন না। সেই কারণেই আপাতত ডেনমার্কের জেলে বন্দি রয়েছেন তিনি।-এবিপি আনন্দ



মন্তব্য চালু নেই