ইরান-যুক্তরাষ্ট্র পরমাণু বৈঠকে

ইসরায়েলের গুপ্তচরবৃত্তি

মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল একটি চাঞ্চল্যকর সংবাদ প্রকাশ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যকার পরমাণু বৈঠক চলাকালে তৎপর ছিল ইসরায়েলি গুপ্তচর। ‍

গুপ্তচরবৃত্তির উদ্দেশ্য: বলা হচ্ছে, ইসরায়েল-নিয়োজিত গুপ্তচররা মার্কিন পার্লামেন্টে রিপাবলিকান সাংসদদের দলে ভেড়াতে চাইছিল এবং তাদের প্রলুব্ধ করেছিল ইরান-যুক্তরাষ্ট্র পরমাণু সমাঝোতার বিরুদ্ধে অবস্থান করতে।

নাম প্রকাশ না করার শর্তে: ওয়াল স্ট্রিট জার্নাল নাম প্রকাশ না করে একাধিক মার্কিন কর্মকর্তার সূত্র ব্যবহার করে জানায়, ইসরায়েল ইরান-যুক্তরাষ্ট্র সমঝোতায় চুক্তিগুলোর বিষয়বস্তু নিয়ে একটি মামলা দাঁড় করাতে চাইছিল।

এক মার্কিন কূটনৈতিক বলেন, এখানে দুটো ব্যাপার নতুন ঘটেছে। এক- যুক্তরাষ্ট্র ও ইসরায়েল দুই দেশই পরস্পরের ওপর গুপ্তচরবৃত্তি করেছে। দুই- ইসরায়েল যুক্তরাষ্ট্রের গোপন তথ্য হাতিয়ে সেগুলোকে যুক্তরাষ্ট্রেরই বিরুদ্ধে ব্যবহার করতে চেয়েছে, মার্কিন আইন ব্যবস্থাপনাকে হেয় প্রতিপন্ন করতে চেয়েছে।

যেভাবে ফাঁস হলো: এই কূটনৈতিকের কথা থেকে পরিষ্কার- শুধু যে ইসরায়েলই মার্কিনীদের ওপর গুপ্তচরবৃত্তি করছে তাই নয়, যুক্তরাষ্ট্রও ইসরায়েলকে আর বিশ্বস্ততার স্থানটি দিতে চাইছে না। ইসরায়েলের তৎপরতা ফাঁস হয়ে গেছে ইসরায়েলের চিহ্নিত কূটনীতিকদের ফোনে আড়ি পাতার মাধ্যমে।

ইসরায়েলের প্রতিক্রিয়া: এমন সংবেদনশীল বিষয়ে ইসরায়েল জবাব দিতে দেরি করেনি। তারা ইতোমধ্যেই ওয়াল স্ট্রিট জার্নালের এ সংবাদের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে। বলেছে, যুক্তরাষ্ট্র-ইরানের আলাপের কিছু অংশ তারা জেনেছেন বটে, তবে তা অন্য সূত্র হতে। কখনই গুপ্তচর নিয়োগ করে নয়।

israel-foreign-minister-Liberman

উল্লেখ্য, মার্কিন প্রশাসনের একটি অংশকে হাত করার প্রচেষ্টা ইসরায়েলের পুরোনো।

২০০৪ এবং ২০০৮ সালে মার্কিন প্রশাসনের সঙ্গে ইসরায়েলি টানাপোড়েন শুরু হয়। পরবর্তী সময়ে একটি বিশেষ কূটনৈতিক চুক্তির অধীনে ইসরায়েল-যুক্তরাষ্ট্র পিস কমিটি গঠিত হয়। ঐ চুক্তি মোতাবেক বর্হিবিশ্বে বসবাসরত সকল ইসরায়েলী ইহুদিকে নিরাপত্তা দেয়ার ব্যাপারে মার্কিনীদের সহায়তা প্রদানের নিশ্চয়তা আদায় করে নেয় ইসরায়েল।

কিন্তু তৎকালীন সময়ে, ৩০৩জন সিনেটরের মধ্যে প্রায় দুই তৃতীয়াংশই এই চুক্তির বিরোধী ছিলেন। আর ঐ চুক্তিটি করতে সবচেয়ে বেশি ভূমিকা ছিল নেতানিয়াহুর। পাশাপাশি ডোনাল্ড রামসফেল্ড তখন এই প্যাক্টের বিরোধীতা করে ইসরায়েল লবি থেকে বের হয়ে এসেছিলেন।



মন্তব্য চালু নেই