ইরানের সঙ্গে ছয় জাতির বৈঠকের অচলাবস্থা কাটলো

পরমাণু ইস্যুতে ইরানের সঙ্গে ছয় জাতির আলোচনা আগামি সপ্তাহে আবারও শুরু হতে যাচ্ছে। শুক্রবার আলোচনা স্থগিতের পর পরবর্তী বৈঠকের বিষয়ে তারিখ চূড়ান্ত করা হয়।

বিতর্কিত পরমাণু কর্মসূচি বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য রাষ্ট্র ও জার্মানি ইরানের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। আগামি এপ্রিলের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত চুক্তিতে পৌছানোর বাধ্যকতা রয়েছে। এ লক্ষ্যে গত সপ্তাহে সুইজারল্যান্ডের লুসান শহরে পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফসহ ইরানের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন ছয় জাতির পররাষ্ট্রমন্ত্রীরা। শুক্রবার প্রেসিডেন্ট হাসান রুহানির ৯০ বছর বয়স্ক মায়ের মৃত্যুর পর তার অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে যান ইরানের কর্মকর্তারা। এর ফলে ছয় জাতির আলোচনা স্থগিত হয়ে যায়।

রাশিয়ার এক জ্যেষ্ঠ কূটনীতিক বলেন, ইরান ও যুক্তরাষ্ট্র পরমাণু সংলাপ নিয়ে একটি কার্যকর চুক্তিতে প্রায় উপনীত হয়ে গিয়েছিল। এ সময় ইরানের কূটনীতিক দল আলোচনা স্থগিত ঘোষণা করেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফ বলেন, আলোচনা একটি ‘গুরুত্বপূর্ণ পর্যায়ে’ পৌছেছে। এ সপ্তাহে আলোচনার বেশ অগ্রগতি হয়েছে।

পরবর্তী বৈঠকের বিষয়ে তিনি বলেন, ‘মার্কিন কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন ছয় জাতির কর্মকর্তাদের মধ্যে আরও আন্ত:সহযোগিতা বিষয়ক বৈঠক প্রয়োজন। আলোচনা শেষ হয়েছে এবং আগামি সপ্তাহে লুসানে আবারও আলোচনা শুরু হবে।’



মন্তব্য চালু নেই