ইরানের সঙ্গে কোনো ‘বাজে চুক্তি’ নয়

ইরানের পরমাণু কর্মসূচি বন্ধে পশ্চিমা বিশ্ব কোনও ‘বাজে চুক্তি’ মেনে নেবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হেমন্ড।

ইরানের সঙ্গে একটি চুক্তিতে পৌছানোর লক্ষ্যে মার্চ মাসের শেষ নাগাদ লন্ডনে বৈঠকে বসছেন ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য, ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা। ইরান কিছুতেই পরমাণু অস্ত্র নির্মাণ করবে না এ বিষয়ে নিশ্চিত হতে চাইছে বিশ্বের পরাশক্তিগুলো।

এর আগে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি চুক্তিতে পৌঁছানোর বিষয়ে ইতিবাচক অভিমত ব্যক্ত করেছিলেন।

শনিবার লন্ডন এ সংক্রান্ত এক বৈঠকে শেষে ব্রিটিশ পররাষ্টমন্ত্রী হেমন্ড বলেছেন,‘আমরা যেন তেন প্রকার কোনো চুক্তি করতে চাচ্ছি না। চুক্তির মূল বিষয়গুলো নিয়ে ইরানের সঙ্গে আমাদের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। তবে এখনো কিছু গুরুত্বপূর্ণ ইস্যু রয়ে গেছে যে কারণে কোনো চুক্তিতে পৌঁছানো সম্ভব হয়নি।’

আলোচনার সেই অগ্রগতিকে আরও এগিয়ে নিয়ে চূড়ান্ত রূপ দিতে হলে ইরানকে এখন বেশ কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হবে বলেও মনে করছেন ব্রিটিশ এই মন্ত্রী।

একই সুরে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিও। আগামী সপ্তাহে ইরানের পরমাণু কর্মসূচি সংক্রান্ত নির্ধারিত আলোচনায় অংশ নিতে সুইজারল্যান্ড থেকে লন্ডনের উদ্দেশে রওয়ানা হয়েছেন তিনি।

ইরান পরমাণু অস্ত্রভাণ্ডার নির্মাণ করতে চলেছে বলে বেশ ক’বছর ধরে দাবী করছে পশ্চিমা বিশ্ব। এই অজুহাতে দেশটির উপরে একের পর এক চাপিয়ে দেয়া হয়েছে অর্থনৈতিক নিষেধাজ্ঞা। তবে, ইরান সবসময় পশ্চিমা দেশগুলোর এই দাবি অস্বকিার করে আসছে। বর্তমানে নতুন যে চুক্তিটি নিয়ে আলোচনা চলছে, সেখানে পশ্চিমাদের দেয়া কিছু শর্তে ইরান রাজি হলে দেশটির উপর থেকে ক্রমান্বয়ে বেশ কিছু নিষেধাজ্ঞা তুলে নেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়েছে।

এ সংক্রান্ত একটি খসড়া চুক্তিতে পৌঁছানোর জন্য ৩১ মার্চ প্রাথমিক সময়সীমা নির্ধারন করে দিয়েছিল ইরান এবং পশ্চিমা পরাশক্তিগুলো। আগামী ৩০ জুনের মধ্যে চুক্তিটি চূড়ান্ত হওয়ার কথা রয়েছে।



মন্তব্য চালু নেই