ইরাকে আইএসের হামলায় গৃহহীন ৫ লাখ পরিবার

ইরাকে ইসলামিক স্টেটের ( আইএস) হামলায় গৃহহীন হয়েছে পাঁচ লাখ ২১ হাজার পরিবার। ইরাকের অভিবাসন এবং উদ্বাস্তু বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।
মন্ত্রণালয়ের কর্মকর্তা আসগর আল মুসাভি জানান, পরিসংখ্যান অনুযায়ী ইরাকে পাঁচ লাখ ২১ হাজার পরিবার তাদের ঘরবাড়ি ছেড়ে যেতে বাধ্য হয়েছে। যদি প্রতিটি পরিবারে গড়ে পাঁচজন করে ধরা হয় তাহলে ২৬ লাখেরও বেশি লোক গৃহহীন হয়েছে। এই সংখ্যা আরো বাড়তে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।
তিনি বলেন, শরণার্থীতে পরিণত হওয়া বেশিরভাগ পরিবার ইরাকের পশ্চিমাঞ্চলীয় আনবার, পূর্বাঞ্চলীয় দিয়ালা, উত্তরাঞ্চলীয় সালাউদ্দিন এবং নিনেভাহ প্রদেশের অধিবাসী। গত গ্রীষ্মে আইএসআইএল ইরাকের বিভিন্ন অঞ্চলে হামলা চালালে এসব পরিবার তাদের ঘর বাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হন।
মুসাভি বলেন, উদ্বাস্তু পরিবারগুলো বর্তমানে ইরাকের উত্তরাঞ্চল, মধ্যাঞ্চল এবং পশ্চিমাঞ্চলে অবস্থিত বিভিন্ন শরণার্থী শিবিরে বসবাস করছে। ইরাকের ইমিগ্রেশন ও মাইগ্রেন্টস মন্ত্রণালয়,রেড ক্রিসেন্ট এবং রেড ক্রস এবং জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক হাইকমিশনার এসব শরণার্থীকে সার্বিক সহযোগিতা দিয়ে যাচ্ছে।
জাতিসংঘের ত্রাণ সংস্থা এসব উদ্বাস্তু পরিবারকে পর্যাপ্ত ত্রাণ সরবরাহ করতে ব্যর্থ হওয়ায় ইরাকি কর্মকর্তারা সংস্থাটির কড়া সমালোচনা করেছেন। এদিকে জাতিসংঘ জানিয়েছে, বর্তমান নাজুক পরিস্থিতিতে ত্রাণ কার্যক্রম চালিয়ে যাওয়া তাদের পক্ষে কঠিন হয়ে উঠেছে।



মন্তব্য চালু নেই