ইউরোপীয় ইউনিয়নের নতুন মধ্যপ্রাচ্য-দূত নির্বাচিত

ইউরোপীয় ইউনিয়ন মধ্যপ্রাচ্য বিষয়ক নতুন দূত নিযুক্ত করেছে। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রীদের এক যৌথ বৈঠকে সর্বসম্মতিক্রমে ইতালীয় কূটনীতিক ফার্নান্দো জেন্তিলিনিকে নির্বাচিত করা হয়।

ফার্নান্দো জেন্তিলিনি নির্বাচিত হওয়ার আগে গত এক বছর যাবৎ ইউনিয়নের এ পদটি শূন্য পড়ে ছিল। বলা হচ্ছে ইসরায়েল-ফিলিস্তিন শান্তিচুক্তি বাস্তবায়নে ফার্নান্দোই হতে পারেন যোগ্যতম ব্যক্তি।

প্রতিটি সদস্যরাষ্ট্র কর্তৃক তার এ পদ অনুমোদনের জন্যে এখনও কিছু আনুষ্ঠানিকতা বাকি আছে। ফার্নান্দো এ মুহূর্তে ইউরোপের পশ্চিম বলকান এবং তুর্কি অঞ্চল অভিমুখে যাত্রা করেছেন।

মধ্যপ্রাচ্যের জন্যে পদটি তৈরি হয় ইইউ’র জন্মের ৩ বছর পর, অর্থাৎ ১৯৯৬ সালে, যখন নরওয়ের রাজধানী অসলোতে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার ঐতিহাসিক অসলো অ্যাকর্ড স্বাক্ষরিত হয়।

অতঃপর ২০০০ সালে জাতিসংঘ, যুক্তরাজ্য ও রাশিয়ার সঙ্গে মিলিতভাবে মধ্যপ্রাচ্যে কূটনীতিক তৎপরতায় (মিডল ইস্ট কোয়ার্টেট) শান্তি প্রতিষ্ঠায় সাফল্য পায় ইইউ, যদিও তা স্থায়ী হয়নি।

কোয়ার্টেটে ইইউর হয়ে অবদান রেখেছিলেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার। ইইউর পররাষ্ট্র বিষয়ক উচ্চতর কূটনৈতিক ফ্রেডারিকা মগেরিনি জানান, টনি ব্লেয়ার পুনরায় তৎপর হতে পারেন।



মন্তব্য চালু নেই