ইউক্রেনের যুদ্ধবিদ্ধস্ত এলাকা দেখতে প্যাকেজ ট্যুর!

রোম যখন জ্বলছিল নিরো তখন নাকি বাঁশি বাজাচ্ছিল। ইউক্রেনের যুদ্ধবিরতি শুরু হওয়ার ২৪ ঘন্টাও পেরোয়নি। এর মধ্যেই দেশটির যুদ্ধবিদ্ধস্ত এলাকায় ভ্রমণের প্যাকেজ নিয়ে বাজারে নামছে রাশিয়ার একটি কোম্পানি। একেই বলে কারো পৌষ মাস আর কারো সর্বনাশ!

ম্যাগাপলিস কুরর্ট নামের এই কোম্পানিটি সাধারণত রাশিয়ার ভেতরে পর্যটকদের ভ্রমনের ব্যবস্থা করার জন্যে সুপরিচিত। প্রতিষ্ঠানটি পূর্ব ইউক্রেনের মতো সমস্যা কবলিত এলাকাতেও পর্যটনের ব্যবস্থা করছে। আর এই প্যাকেজের নাম বলা হচ্ছে ‘এক্সট্রিম ট্যুরিজম’ বা ‘চরম পরিবেশে পর্যটন’।

এই হলিডে প্যাকেজে পূর্ব ইউক্রেনে স্বঘোষিত প্রজাতন্ত্র দনিয়েস্ক এবং লুহান্সকেও ভ্রমণের ব্যবস্থা থাকছে। দুটো এলাকাই রুশপন্থী বিদ্রোহীদের দখলে। এখানে সরকারি বাহিনীর সাথে বিদ্রোহীদের তীব্র লড়াই হয়েছে।

এই প্যাকেজে পূর্ব ইউক্রেনের বিভিন্ন স্থানে চারদিন ধরে ভ্রমণের কথা বলা হয়েছে।

02
কোম্পানির অন্যতম মালিক মিখাইল বেলি বলেছেন, এই ট্রিপে খরচ পড়বে দুই থেকে তিন হাজার ডলার। এক একটি দলে থাকবে পাঁচ থেকে সাতজন করে পর্যটক। প্রত্যেকটি টিমের জন্যে বিশেষ সাঁজোয়া যানেরও ব্যবস্থা করা হবে। সাথে থাকবে নিরাপত্তা রক্ষীও।

বেলি জানান, ইতোমধ্যেই প্রায় ১০জন এই ট্রিপের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন।

তবে কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, পর্যটকদেরকে নিজেদের সিদ্ধান্তেই ওখানে যেতে হবে। তাদের কিছু হলে কোম্পানিটি এর কোনো দায় দায়িত্ব নেবে বলে জানিয়ে দিয়েছে।

এই পর্যটন প্যাকেজের খবরে হতাশা প্রকাশ করেছে লুহান্সের স্বঘোষিত সরকারের একজন সদস্য।

তিনি বলেন, ‘পর্যটন শিল্পের ব্যাপারে আমাদের সমর্থন আছে। কিন্তু মানুষের দুঃখ-দুর্দশা বিক্রি করে অর্থ উপার্জনকে আমরা সমর্থন করতে পারি না।’



মন্তব্য চালু নেই