আর কোনদিনই মহানবী (সাঃ) কার্টুন না আঁকার ঘোষণা দিলেন সেই বিতর্কিত কার্টুনিস্ট

আলোচিত ফরাসি ব্যঙ্গাত্মক সাময়িকী শার্লি এবদোর কার্টুনিস্ট ‘লুজ’ আর কখনো মহানবী হযরত মুহাম্মদ(স.)য়ের ওপর কার্টুন আঁকবেন না বলে ঘোষণা দিয়েছেন। যদিও এর প্যারিস কার্যালয়ে সন্ত্রাসী হামলার পর জানুয়ারিতে প্রকাশিত ম্যাগাজিনটির প্রচ্ছদে মুহাম্মদের যে ব্যঙ্গচিত্রটি ছিল, সেটিও কিন্তু তিনিই এঁকেছিলেন।

গত ৭ জানুয়ারি মুখোশধারী দুই বন্দুকধারী ওই পত্রিকাটির কার্যালয়ে হামলা চালিয়ে ১২ জনকে হত্যা করে। পত্রিকাটিতে মুহাম্মদকে নিয়ে আঁকা ব্যঙ্গচিত্র প্রকাশিত হওয়ায় এ হামলা চালিয়েছিল আল কায়দা। ইসলাম ধর্মে মুহম্মদের ছবি আঁকাকে সমর্থন করে না।

শার্লি এবদোর কার্টুনিস্ট রেনাল্ড লুজিয়ার সংক্ষেপে লুজ ফরাসি সাময়িকী ‘ইনরকস’কে দেয়া সাক্ষাৎকারে জানিয়েছে, তিনি নাকি মুহাম্মদের কার্টুন আঁকায় কোনো বৈচিত্র খুঁজে পাচ্ছেন না। এ কারণেই তিনি ওই ঘোষণা দিয়েছেন।

জানুয়ারির ওই হামলার পর বিশ্ব জুড়ে তৈরি হওয়া সহানুভূতির জোয়ারে শার্লি এবদো অনেক জনপ্রিয় হয়ে ওঠে। তখন এর প্রচার সংখ্যা এক লাফে ৮০ লাখে ওঠে আসে যা তাদের স্বাভাবিক সময়ে প্রকাশিত সংখ্যার চাইতে কয়েকগুন বেশি।

সাধারণত: এ পত্রিকার ৬০ হাজার কপি বাজারে আসত। তখন ‘জো সুই চার্লি’ বা ‘আমিই শার্লি’ প্রচারণাটি বেশ জনপ্রিয়তা পেয়েছিল। হামলার পর সাময়িকীটির প্রচ্ছদে ফের মহানবীর কার্টুন প্রকাশিত হয়। তাতে ক্রন্দনরত মহানবীর হাতে একখানা ব্যানার জুড়ে দেয়া হয় যাতে লেখা ‘আমিই শার্লি’।

কিন্তু যেই মহানবীর কার্টুনের জন্য এত ঘটনা, তার ওপরই কীনা কার্টুন আঁকতে বিরক্ত বোধ করছেন কার্টুনিস্ট লুজ! এর কারণ জানতে চাওয়া হলে তিনি বলেন,‘আমি মুহাম্মদ আর সারকোজির কার্টুন আঁকতে আঁকতে ক্লান্ত হয়ে ওঠেছি।তাদের কার্টুন এঁকে গোটা জীবন কাটিয়ে দেওয়ার কোনো ইচ্ছাই আমার নেই।’



মন্তব্য চালু নেই