আরও একটি ফরাসি ব্যঙ্গচিত্র পত্রিকার দফতরে হামলার হুমকি

শার্লি এবদোয় হামলার পর এবার ফ্রান্সের আরও একটি পত্রিকার দফতরে হামলার হুমকি।

শার্লি এবদোর দফতরে হামলার পরের দিনই এই হুমকি ই-মেল আসে বলে ফ্রান্সের সর্ববৃহত্ সাপ্তাহিক ব্যঙ্গচিত্র পত্রিকা ‘লে ক্যানার্ড এঁশেঁই’-র দাবি। ঘটনাটির তদন্ত শুরু করেছে পুলিশ। পত্রিকাটির দাবি, ৮ জানুয়ারি পাঠানো ওই ই-মেলে লেখা ছিল, ‘এবার তোমাদের পালা।’ শুধু তাই নয়, ই-মেল মারফত হুমকিতে জানানো হয়েছে, এবারে কালাশনিকভ দিয়ে নয়, কুড়ুল দিয়ে পত্রিকার সাংবাদিকদের কেটে ফেলা হবে।

জানা গিয়েছে, দেশের মধ্যে লে ক্যানার্ড এঁশেঁই-এর জনপ্রিয়তা ও চাহিদা সবচেয়ে বেশি। শার্লি এবদো যেখানে ৬০ হাজার কপি বিক্রি হয়, সেখানে এই পত্রিকা গড়ে পাঁচ লক্ষ বিক্রি হয়। স্বাভাবিকভাবেই, এই হুমকির খবর প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসেছে ফরাসি প্রশাসন। বিশেষ করে, শার্লি এবদোর দফতরে নারকীয় হামলার পরে নিরাপত্তা নিয়ে কোনওরকম আপস করতে রাজি নয় ফ্রাঁসোয়া অলাঁদ সরকার।

শার্লি এবদোর দফতরে হামলার ঘটনার পরই সন্ত্রাসের বিরুদ্ধে কড়া অবস্থান নিয়েছে ফ্রান্স। স্কুল থেকে শপিং মল বিভিন্ন জায়গায় মোতায়েন করা হয়েছে প্রায় দশ হাজার সেনা। এর মধ্যেই, শার্লি এবদোর দফতরে জঙ্গি হামলায় নিহতদের স্মরণে প্রকাশ করা হয় একটি মিউজিক ভিডিও।

উল্লেখ্য, গত ৭ জানুয়ারি ফরাসি সাপ্তাহিক ব্যঙ্গচিত্র পত্রিকা শার্লি এবদোর দফতরে হানা দিয়ে পত্রিকার ১০ সাংবাদিক সহ ১২ জনকে হত্যা করে দুই সশস্ত্র জঙ্গি। পরে দুদিন পর পুলিশ ও সামরিক বাহিনীর সঙ্গে লড়াইয়ে মারা যায় জঙ্গিরা। এই হামলার ভয়াবহতা গোটা ফ্রান্সকে নাড়িয়ে দেয়। ওই হামলায় জঙ্গিদের আর্থিক সাহায্য থেকে অস্ত্র সরবরাহ সবই বিদেশ থেকে করা হয়েছে বলে দাবি ফ্রান্স সরকারের।



মন্তব্য চালু নেই