‘আদালতে নির্দোষ প্রমাণ করব’

কয়লা কেলেঙ্কারি মামলায় আদালতে তলবের পর মুখ খুলেছেন ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

বৃহস্পতিবার সাংবাদিকদের তিনি জানান, যে কোনোও আইনগত পরীক্ষার মুখোমুখি হতে প্রস্তুত তিনি। একই সঙ্গে একটি নিরপেক্ষ বিচারব্যবস্থায় নিজেকে ‘সম্পূর্ণ নির্দোষ’ প্রমাণ করতে সক্ষম হবেন বলে আশা প্রকাশ করেন তিনি। তার বিরুদ্ধে আদালতের সমন জারিতে বেশ কষ্ট পেয়েছেন বলেও জানান তিনি।

মনমোহন সিং বলেন, ‘আমি নিশ্চিত যে, সত্য এক দিন সুবিধা পাবে। সব তথ্য-প্রমাণ নিয়ে আমার এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে। আমি সর্বদাই বিশ্বাস করি, আইনগত পরীক্ষার মুখোমুখি হতে আমি সর্বদা প্রস্তুত। তবে এটা ঠিক এতে আমি কষ্ট পেয়েছি। তবে এটা আমার জীবনেরই একটি অংশ।’

তিনি আরো বলেন, ‘আমার বিচার ব্যবস্থার প্রতি শ্রদ্ধা আছে। আমি নিরপেক্ষ বিচারের প্রত্যাশা করি। আমি সম্পূর্ণ নির্দোষ সেখানে তা প্রতিষ্ঠা করব।’ বিষয়টি নিয়ে আইনজীবীদের সঙ্গে আলোচনাও করেছেন বলে তিনি জানান।

ভারতের রাজ্য ওড়িষ্যায় তালাবিড়া-২ কয়লা ব্লক বণ্টন সংক্রান্ত দুর্নীতির অভিযোগে ২০০৫ সালে ওই মামলাটি করা হয়। ক্ষমতাসীন কংগ্রেসের নেতারা ওই কেলেঙ্কারিতে জড়িত বলে অভিযোগ ওঠে। ওই সময় মনমোহন সিং ভারতের প্রধানমন্ত্রী ছিলেন। এ মামলায় মনমোহন সিংয়ের বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্র, দুর্নীতি ও জনগণের সেবক হিসেবে বিশ্বাসভঙ্গের অভিযোগ আনা হয়েছে।

গত বুধবার মনমোহনের সঙ্গে ব্যবসায়ী কুমার মঙ্গলাম বিড়লা, প্রাক্তন কয়লা সচিব পিসি পারাখসহ আরো তিন জনকে আগামী ৮ এপ্রিল আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন সিবিআই-এর অধীনে গঠিত দেশটির বিশেষ একিটি আদালত।

সত্যতা, দক্ষতা ও কাজের প্রতি ব্যাপক নিষ্ঠাবান হিসেবে পরিচিত মনমোহন সিং। কংগ্রেসের মুখপাত্র রানদ্বীপ সূর্যওয়ালা বলেন, ‘সিংয়ের দক্ষতা, সত্যতা, নিরপেক্ষতা, কাজের প্রতি স্বচ্ছতা ও কাজের প্রতি আনুগত্যতা প্রশ্নাতীত। তার বিরুদ্ধে সমন জারি সম্পূর্ণ অগ্রহণযোগ্যমূলক একটি কাজ।’

আগের দিন বুধবার কংগ্রেস নেতা ও কেন্দ্রের প্রাক্তন মন্ত্রী মনীষ তিওয়ারি সাংবাদিকদের জানিয়েছেন, বিজেপি সরকার পুরনো বিষয়টি ফিরিয়ে আনছে। কংগ্রেস এর আগে এ ব্যাপারে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। এখন রাজনৈতিক উদ্দেশ্যে এ সব কাজ করছে ক্ষমতাসীন বিজেপি।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।



মন্তব্য চালু নেই