আইএসের ওপর মার্কিন অর্থনৈতিক অবরোধ আরোপ

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সংশ্লিষ্ট ৩৫ জন ব্যক্তি ও গোষ্ঠির বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। জঙ্গিগোষ্ঠিটির বিরুদ্ধে এটি সবচেয়ে বড় অর্থনৈতিক অবরোধ।

আইএসের কার্যক্রম ব্যহতের উদ্দেশে এই অবরোধ আরোপ হয়েছে। যার লক্ষ্যবস্তু হচ্ছে আইএসের অর্থনৈতিক, কৌশলগত এবং সদস্য সংগ্রহের কর্মকাণ্ড।

বিস্তৃত এই অবরোধের তালিকায় রয়েছে মিশরের আঞ্চলিক প্রতিষ্ঠান থেকে শুরু করে রুশ বিভিন্ন উপদল পর্যন্ত। এছাড়াও ইন্দোনেশিয়া এবং পাকিস্তান থেকে লিবিয়া পর্যন্ত বিভিন্ন দেশের ব্যক্তিবর্গও রয়েছে এই তালিকায়। একইসঙ্গে ফ্রান্স এবং ব্রিটেনের কয়েকজন নাগরিককেও তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এদের কয়েকজনের নাম এসপ্তাহেই জাতিসংঘ ঘোষিত আল-কায়েদা অবরোধ তালিকাতেও উল্লেখ করা হয়েছিল।

ওয়াশিংটন থেকে এমন সময়ে এই অবরোধ আরোপের ঘোষণা দিলো, যখন সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের বিষয়ে জাতিসংঘের একটি সম্মেলন চলছে, যার সভাপতিত্ব করছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

সম্মেলনে ওবামা বলেন, যুক্তরাষ্ট্র যেকোন উপায়ে আইএসকে প্রতিহত করতে কাজ চালিয়ে যাবে। তবে তিনি এও বলেন, ওই সংগঠনটি ঘুরে দাড়াচ্ছে এবং আরো বড় হচ্ছে।

মার্কিন কংগ্রেসের নতুন এক গবেষণায়ও বলা হয়েছে, সিরিয়া এবং ইরাকে প্রায় ৩০ হাজার বিদেশি যোদ্ধা এরই মধ্যে আইএস এবং অন্যান্য জঙ্গিগোষ্ঠির সঙ্গে যোগ দিয়েছে। আইএসের আরেকটি শক্তি হচ্ছে তাদের দখলকৃত এলাকা থেকে প্রচুর অর্থ আয় এবং শুধুমাত্র তেল ব্যবসা থেকেই প্রতিবছর সংগঠনটির আয় প্রায় ৫০ কোটি মার্কিন ডলার।



মন্তব্য চালু নেই