মেইন ম্যেনু

১১ বছর বয়সেই তিন বিষয়ে স্নাতক, অভিভূত ওবামা

মাত্র ১১ বছর বয়সেই তানিশক আব্রাহম অর্জন করেছেন মার্কিন কলেজের তিন তিনটি ডিগ্রি! অঙ্ক, বিজ্ঞান ও বিদেশি ভাষায় স্নাতক সে। ক্যালিফোর্নিয়াবাসী ইন্দো-মার্কিন এই ‘বিস্ময় বালক’কে দেখে অভিভূত প্রেসিডেন্ট বারাক ওবামাও।

ক্যালিফোর্নিয়ার আমেরিকান রিভার কলেজ (ARC) থেকে এ বছরই স্নাতকের ডিগ্রি পেয়েছে আব্রাহম। ১৮০০ পড়ুয়া পরীক্ষা দিয়েছিল। তার মধ্যে আব্রাহমই বয়সে সবচেয়ে ছোট। শুধু তাই নয়, এখনও পর্যন্ত সবচেয়ে কমবয়সি স্নাতক সে-ই, দাবি ARC-র। গত বছরই সে সবচেয়ে কমবয়সি পরীক্ষার্থী হিসেবে হাইস্কুলের গণ্ডি উত্তীর্ণ হয়েছে। এই মেধাবী বালকের কথা শুনে অভিভূত মার্কিন প্রেসিডেন্ট তানিশকে সাফল্যের জন্য অভিনন্দন জানিয়ে চিঠি পাঠিয়েছেন।

মাত্র চার বছর বয়সেই আমেরিকার হাই আইকিউই সোসাইটি MENSA-য় যোগ দেয় এই মেধাবী ভারতীয় ছাত্র। চারপাশের লোকজন তাকে নিয়ে উচ্ছ্বসিত হলেও নিজের এই সাফল্যকে বড় করে দেখতে রাজি নয় তানিশক আব্রাহম। তার কথায়, একটা কলেজ থেকে স্নাতক হওয়া এমন বড় কোনও ব্যাপার নয়। ভবিষ্যতের লক্ষ্য নিয়ে আব্রাহম জানায়, ‘ভবিষ্যতে একজন ডাক্তার হতে চাই।’ তবে, লক্ষ্য এতেই সীমাবদ্ধ নয়। মেডিক্যাল গবেষক হতে চায় সে। তার পর আমেরিকার প্রেসিডেন্ট।

তার কথায়, শেখার তো কোনও শেষ নেই। তাই শিখতে চাই। নতুন কিছু শেখাই আমার প্যাশন।






মন্তব্য চালু নেই