মেইন ম্যেনু

হামলার চিত্র প্রকাশ করলো যুক্তরাষ্ট্র

সিরিয়ার পূর্বাঞ্চলে উগ্রপন্থি আইএস নিয়ন্ত্রিত তেল শোধনাগারে মার্কিন নেতৃত্বাধীন কোয়ালিশনের চালানো বিমান হামলার ছবি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র্।

বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষা বিভাগ কর্তৃক প্রকাশিত ছবিগুলোতে জেরিব তেল শোধনাগারে হামলার দৃশ্য ফুটে ওঠে। স্থির ছবিগুলোতে জিবাইবে নামক আরেকটি শোধনাগারে হামলার চিত্র ওঠে আসে।

বুধবার যুক্তরাষ্ট্র, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের যুদ্ধবিমানগুলো ওই হামিলা চালায়। ওই হামলার লক্ষ্য ছিল আইএস সন্ত্রাসী গ্রুপের অর্থনৈতিক কার্যক্রম ব্যাহত করা।

আইএস জঙ্গিরা তাদের অধিকৃত এলাকায় তেল বিক্রির মাধ্যমে প্রতিদিন ২০ লাখ ডলার আয় করছে। এই অর্থ তারা সাংগঠনিক তৎপরতা ও অস্ত্র কেনায় ব্যবহার করে থাকে। আর এটাই ভাবিয়ে তুলেছিল যুক্তরাষ্ট্রকে।

পেন্টাগনের মুখপাত্র নৌ-বাহিনীর রিয়ার অ্যাডমিরাল জন কিরবি সিএনএনকে বলেন, তাদের সর্বশেষ হামলার লক্ষ্য আইএস’র অর্থনৈতিক নেটওয়ার্ককে বিচ্ছিন্ন করে দেয়া। মোবাইল রিফাইনারির মাধ্যমে তেল পরিশোধন করে জঙ্গিরা তা বিক্রি করে প্রতিদিন ২০ লাখ ডলার পর্যন্ত আয় করে আসছে।

কিরবি বলেন, মার্কিন যুদ্ধবিমানের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাতের জঙ্গিবিমানগুলো হামলায় অংশ নেয়।

মুখপাত্র বলেন, হামলার ফলাফল পর্যালোচনা করে দেখেছে পেন্টাগন। আমরা নিশ্চিত লক্ষ্য বস্তুতেই হামলা চালানো হয়েছে এবং এতে ব্যাপক ক্ষয়ক্ষতিও হয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে আইএস সিরিয়া ও ইরাকের একটি বড় অংশ দখল করে সেখানে খেলাফতের ঘোষণা দিয়েছে।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই