মেইন ম্যেনু

ফেসবুক বন্ধ ৯৯ দিন!

সামাজিক যোগোযোগের অনলাইন মাধ্যম ফেসবুকের আসক্তি থেকে মুক্তির পথ খোঁজেন অনেকেই। কিন্তু পারেন না। ফিরে আসেন সেই ফেসবুকে। কিন্তু এবার আপনি সেই আসক্তি কাটাতে পারেন। ফেসবুক থেকে মুক্তির জন্য ৯৯ দিনের একটি কর্ম সূচিতে অংশ নিয়ে আপনি তা করতে পারেন অনায়েসে।

নেদারল্যান্ডসের লাইডেনের জাস্ট নামের একটি ক্রিয়েটিভ এজেন্সি ফেসবুক থেকে মুক্তির উপায় খুঁজতে এ অভিনব পন্থা বের করেছে। সেই সঙ্গে তারা জরিপ করতে চায় ফেসবুক ছাড়া মানুষের কোনো সমস্যা হয় কিনা।

‘৯৯ ডেইজ অব ফ্রিডম’ স্লোগানে তারা ওই বিশেষ কর্মসূচি হাতে নিয়েছে। যারা এ কর্মসূচির সঙ্গে একাত্ম হবেন, তাদের ফেসবুক বন্ধ থাকবে ৯৯ দিন। এই ৯৯ দিনে এক মুহূর্তের জন্যও লগইন করা যাবে না ফেসবুকে।

বিশ্বের যে কেউ এ কর্মসূচিতে অংশ নিতে পারেন। ফেসবুকবিহীন ৯৯ দিনের এই চ্যালেঞ্জে অংশগ্রহণ করা যাবে 99daysoffreedom.com নামে একটি ওয়েবসাইটের মাধ্যমে।

অনুমতি ছাড়া ব্যবহারকারীদের তথ্য ব্যবহার করে ফেসবুক বেশ সমালোচনার মধ্যে রয়েছে। ব্যবহারকারীদের না জানিয়ে তাদের তথ্য নিয়ে ফেসবুকের আবেগ নিয়ন্ত্রণ-সংক্রান্ত গবেষণার জন্য ক্ষুদ্ধ অনেকেই। ফলে ফেসবুককে নিয়েও পরীক্ষার জন্য পাল্টা পদক্ষেপ হিসেবে এই কর্মসূচি হাতে নিয়েছে জাস্ট।

জাস্টের ‘৯৯ ডেইজ অব ফ্রিডম’ নামের পরীক্ষার উদ্দেশ্য হচ্ছে, ফেসবুক ছাড়া মানুষ সুখী হতে পারে কি না, তা পরীক্ষা করে দেখা। জাস্ট কর্তৃপক্ষ দাবি করেছে, এই গবেষণায় অংশ নিলে ফেসবুক ব্যবহারকারী এই শতদিনে গড়ে ২৮ ঘণ্টা সময় বাঁচাতে পারবেন। এছাড়া ব্যবহারকারীদের ইতিবাচক ব্যক্তিগত অভিজ্ঞতা হবে। এছাড়া ৯৯ দিন পর এই গবেষণার ফলও জানা যাবে। অনেকেই বলে থাকেন, ফেসবুক ছাড়া কোনও ব্যাপার না। আসলেই সেটা কতখানি সত্যি-মিথ্যে, সেটাও এই গবেষণায় অংশ নিলে জানা যাবে।






মন্তব্য চালু নেই