মেইন ম্যেনু

তিন সিটি নির্বাচনের সব তথ্য

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন আগামী ২৮ এপ্রিল অনুষ্ঠিত হবে। এই তিন সিটি করপোরেশনের সকল তথ্য নিচে তুলে ধরা হলো।

ঢাকা উত্তর সিটি করপোরেশন
ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা আছেন এক জন। তিনি ঢাকা জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শাহ আলম। আর সহকারী রিটার্নিং কর্মকর্তা আছেন ১২ জন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের সংরক্ষিত ওয়ার্ডের সংখ্যা ১২টি এবং সাধারণ ওয়ার্ড ৩৬টি। ভোটকেন্দ্রের সংখ্যা ১ হাজার ৯৩টি ও ভোট কক্ষের সংখ্যা ৫ হাজার ৮৯২টি। মোট ভোটার ২৩ লাখ ৪৫ হাজার ৩৭৪ জন। এর মধ্যে মহিলা ভোটার ১১ লাখ ২০ হাজার ৬৭৩ জন ও পুরুষ ১২ লাখ ২৪ হাজার ৭০১ জন।

ঢাকা উত্তর সিটিতে প্রিজাইডিং অফিসার থাকবেন ১ হাজার ৯৩ জন, সহকারী প্রিজাইডিং অফিসার ৫ হাজার ৮৯২ জন। পোলিং অফিসার ১১ হাজার ৭৮৪ জন। মোট ১৮ হাজার ৭৬৯ জন কর্মকর্তা নিয়োজিত থাকবেন।

এই সিটিতে মেয়র পদে ১৬ জন, সংরক্ষিত কাউন্সিলর ৮৯ জন ও সাধারণ কাউন্সিলর পদে ২৮১ জন প্রার্থী প্রতিযোগিতা করবেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হচ্ছেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মিহির সারওয়ার মোর্শেদ। সহকারি রিটার্নিং কর্মকর্তা আছেন ১৯ জন।

ঢাকা দক্ষিণ সিটির সংরক্ষিত ওয়ার্ডের সংখ্যা ১৯টি এবং সাধারণ ওয়ার্ড ৫৭টি। ভোটকেন্দ্রের সংখ্যা ৮৮৯টি ও ভোট কক্ষ ৪ হাজার ৭৪৬টি। মোট ভোটার ১৮ লাখ ৭০ হাজার ৭৫৩ জন। এর মধ্যে মহিলা ভোটার ৮ লাখ ৬১ হাজার ৪৬৭ জন ও পুরুষ ভোটার ১০ লাখ ৯ হাজার ২৮৬ জন।

ঢাকা দক্ষিণ সিটির প্রিজাইডিং অফিসার থাকবেন ৮৮৯ জন, সহকারী প্রিজাইডিং অফিসার থাকবেন ৪ হাজার ৭৪৬ জন। পোলিং অফিসার ৯ হাজার ৪৯২ জন। মোট ১৫ হাজার ১২৭ জন কর্মকর্তা নিয়োজিত থাকবেন।

এই সিটিতে মেয়র পদে ২০ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৯৭ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৩৯০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

চট্টগ্রাম সিটি নির্বাচন
চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে আছেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আবদুল বাতেন। সহকারী রিটার্নিং কর্মকর্তা ১৪ জন।

চট্টগ্রাম সিটি করপোরেশনে সংরক্ষিত ওয়ার্ডের সংখ্যা ১৪টি এবং সাধারণ ওয়ার্ড ৪১টি। ভোট কেন্দ্রের সংখ্যা ৭১৯টি এবং ভোট কক্ষ ৪ হাজার ৯০৬টি। মোট ভোটার ১৮ লাখ ১৩ হাজার ৪৪৯ জন। এর মধ্যে মহিলা ভোটার ৮ লাখ ৭৬ হাজার ৩৯৬ জন ও পুরুষ ৯ লাখ ৩৭ হাজার ৫৩ জন।

চট্টগ্রামে প্রিজাইডিং অফিসার থাকবেন ৭১৯ জন এবং সহকারী প্রিজাইডিং অফিসার ৪ হাজার ৯০৬ জন। পোলিং অফিসার ৯ হাজার ৮১২ জন। মোট ১৫ হাজার ৪৩৭ জন কর্মকর্তা নিয়োজিত থাকবেন।

এই সিটিতে মেয়র পদে ১২ জন, সংরক্ষিত কাউন্সিলর ৬২ জন ও সাধারণ কাউন্সিলর পদে ২১৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।






মন্তব্য চালু নেই