মেইন ম্যেনু

আরেকটি ক্ষেপণাস্ত্র ইঞ্জিনের পরীক্ষা উত্তর কোরিয়ার

দুজন মার্কিন কর্মকর্তা সোমবার সিএনএনকে জানিয়েছেন, শুক্রবার আরেকটি ক্ষেপণাস্ত্র ইঞ্জিনের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

কর্মকর্তারা দাবি করেছেন, গত কয়েক সপ্তাহে একই ধরনের প্রযুক্তি ব্যবহার করে এটি উত্তর কোরিয়ার তৃতীয় ক্ষেপণাস্ত্র ইঞ্জিন পরীক্ষার ঘটনা।

একজন কর্মকর্তা জানিয়েছেন, প্রাথমিক অনুমান এটি নির্দেশ করছে যে, আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্রে (আইসিবিএম) এই ইঞ্জিন প্রযুক্তি ব্যবহার করা হয়ে থাকতে পারে। তবে আইসিবিএমে ব্যবহারের প্রয়োজনীয় শর্ত এই ইঞ্জিন পূরণ করে না কি না, তা পরিষ্কার নয়।

উত্তর কোরিয়ার হাতে আইসিবিএম থাকার মানে তা যুক্তরাষ্ট্রকে হুমকি দেওয়ার সামর্থ দেয় দেশটিকে। আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরি কঠিন বিষয় এবং এর জন্য রকেট ইঞ্জিন অপরিহার্য।

আইসিবিএমে ব্যবহারের উপযোগী সূক্ষ্ম ও ছোট ওয়ারহেড তৈরি করতে উত্তর কোরিয়া সক্ষম হয়েছে কি না, যুক্তরাষ্ট্র এখনো তা নিশ্চিত নয়। তবে উত্তর কোরিয়া দাবি, তারা এ ধরনের ক্ষেপণাস্ত্র প্রযুক্তি বিশেষ করে আইসিবিএমে ব্যবহারযোগ্য রকেট তৈরি করেছে তারা। এ দাবির যথার্থতা খতিয়ে দেখছে যুক্তরাষ্ট্র।

সোমবার আরেক ঘোষণায় যুক্তরাষ্ট্র জানিয়েছে, শুক্রবার থেকে শুরু হওয়া মহড়ায় অংশ নেওয়ার জন্য তারা দক্ষিণ কোরিয়ায় প্রথমবারের মতো এফ-৩৫ মোতায়েন করেছে।






মন্তব্য চালু নেই