মেইন ম্যেনু

আমেরিকার পরমাণু অস্ত্রের মজুদ বাড়াতে চান ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পরমাণু অস্ত্রের সংখ্যার দিক দিয়ে তার দেশে পেছনে পড়ে গেছে। এ অবস্থায় তিনি আমেরিকার পরমাণু অস্ত্র সংখ্যা বাড়াতে চান।

প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর এই প্রথম পরমাণু অস্ত্র নিয়ে কথা বললেন ট্রাম্প। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স ট্রাম্পের এই সাক্ষাৎকারে প্রকাশ করেছে।

ট্রাম্প জানান, তিনি রাশিয়ার সঙ্গে একপক্ষীয় চুক্তির বিরোধী । তিনি এখন তার দেশের পরমাণু সক্ষমতার শীর্ষ অবস্থান নিশ্চিত করতে চাইছেন।

প্রসঙ্গত, ২০১০ সালের ওই চুক্তি অনুসারে কোনো পক্ষ পরমাণু অস্ত্র মোতায়েন করতে পারবে না। যুক্তরাষ্ট্রের আর্মস কন্ট্রোল অ্যাসোসিয়েশনের হিসেব অনুযায়ী, বর্তমানে যুক্তরাষ্ট্রের কাছে ৬ হাজার ৮০০ এবং রাশিয়ার কাছে সাত হাজার পরমাণু অস্ত্র মজুদ রয়েছে।

ট্রাম্প বলেন, আমি হচ্ছি প্রথম ব্যক্তি যে দেখতে চাইছে পরমাণু অস্ত্র থাকলে সবার কাছে না থাকলে কারো কাছেই থাকবে না। তবে আমরা পরমাণু সক্ষমতায় কারো চেয়ে পেছনে থাকতে চাই না, এমনকি সেটা যদি কোনো বন্ধু দেশও হয়।

তিনি বলেন, কোনো দেশের কাছেই পরমাণু অস্ত্র থাকবে না-এটা অসাধারণ স্বপ্ন। তবে যদি অন্যান্য দেশ পরমাণু অস্ত্রের মজুদ রাখে তাহলে সে ক্ষেত্রে আমরাই হব শীর্ষস্থানীয়।






মন্তব্য চালু নেই