ক্রিকইনফোর বর্ষসেরার তালিকায় ছয় বাংলাদেশি

ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর ২০১৬ সালের বর্ষসেরা কে হচ্ছেন জানা যাবে আজ রাতে। আর পুরস্কারের এ তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশের ছয় খেলোয়াড়। তারা হলেন মাশরাফি মর্তুজা, তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান ও মোস্তাফিজুর রহমান। ১২ বিভাগে ২০১৬ সালের সেরা ক্রিকেটারদের পুরস্কৃত করবে ওয়েবসাইটটি।

সেরা টেস্ট ব্যাটিং পারফরম্যান্সে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশের তামিম ইকবাল খান। গত বছর মিরপুরে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে সেঞ্চুরি হাকিয়েছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। ১৪৭ বলে ১০৪ রান করেছিলেন তিনি। তার সঙ্গে এই বিভাগে রয়েছে বেন স্টোকস, টেমবা বাভুমার, ব্রেন্ডন ম্যাককালাম, মিসবাহ-উল-হক,ইউনিস খান, কুসল মেন্ডিস, জেপি ডুমিনি, ভিরাট কোহলি ও পিটার হ্যান্ডসকম।

টেস্টের সেরা বোলিং পারফরম্যান্সের তালিকাতে রয়েছে মেহেদী হাসান মিরাজের নাম। টেস্টে সেরা বোলিংয়ের পাশাপাশি বর্ষসেরা অভিষিক্ত ক্রিকেটারদের পুরস্কারের মনোনয়নও পেয়েছেন মেহেদী হাসান মিরাজ। সেরা বোলিংয়ের দিক থেকে মিরপুর টেস্টে মিরাজের ৭৭ রানের ৬ উইকেট মনোনয়ন পেয়েছে এ বিভাগে। তার সঙ্গে এ বিভাগে মনোনয়ন পেয়েছে স্টুয়ার্ট ব্রড, ইয়াসির শাহ, রঙ্গনা হেরাথ, পেরেরা, অশ্বিন, ফিলান্ডার, রাবাদা, টিম সাউদি, জাদেজা।

গতবার সেরা অধিনায়কদের ছোট তালিকায় থাকতে পারলেও এবার জায়গা পেয়েছেন ওয়ানডের সেরা বোলিং পারফরম্যান্সে জন্য। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে মাত্র ২৩৮ রানের লক্ষ্যটাকেই কঠিন বানিয়ে দিয়েছেন ২৯ রানে ৪ উইকেট নিয়ে। ওই সিরিজেই প্রথম ওয়ানডেতে বাংলাদেশের জয় কেড়ে নেওয়া স্পেলে এই তালিকায় চলে এসেছেন জ্যাক বলও। তবে সুনীল নারাইন, ইমরান তাহির কিংবা জন হেস্টিংসের পারফরম্যান্সগুলোই বেশি এগিয়ে আছে।

এদিকে টি-টোয়েন্টিতে সেরা ব্যাটিং পারফরম্যান্সেও বাংলাদেশের দুইজন মনোনয়ন পেয়েছে। গত বছর এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে মাহমুদউল্লাহ রিয়াদের ২২ রানের ইনিংস ও শ্রীলঙ্কার বিপক্ষে সাব্বির রহমানের ৮০ রানের ইনিংসটি রয়েছে। এছাড়াও বাংলাদেশের এই দুই জনের সঙ্গে মনোনয়ন পেয়েছে ভারতের অধিনায়ক বিরাট কোহলি, ক্রিস গেইল, জো রুট, লেন্ডল সিমন্স, কার্লোস ব্রাথওয়েট, মারলন স্যামুয়েলস ও গ্লেন ম্যাক্সওয়েল।

টি-টোয়েন্টিতে সেরা বোলিংয়ে মনোনয়ন পেয়েছে কাটার মাস্টার খ্যাত মোস্তাফিজুর রহমান। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ২২ রানে ৫ উইকেটের শিকারটি মনোনয়ন পেয়েছেন। তার সাথে পাকিস্তানের মোহাম্মদ আমির, কসুন রাজিতা, মিশেল সান্টনার, অশ্বিন, জেমস ফকনার, ক্রিস জর্দান, ডোয়াইন ব্রাভো ও ইমাদ ওয়াসিম মনোনয়নের তালিকায় জায়গা পেয়েছেন।

সব কৌতূহলই মিটবে আজ রাত সাড়ে নয়টায়। তখনই জানা যাবে বাংলাদেশের কেউ জিতলেন কি না। তবে গতবারের মতো এবারও উদীয়মান বিভাগে রাখতে হবে বিশেষ নজর। কারণ মিরাজ যে লড়ছেন!



মন্তব্য চালু নেই