স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক কেন নয়

সকল স্থানীয় সরকার নির্বাচনে প্রার্থীর নিজস্ব রাজনৈতিক দলের প্রতীক বরাদ্দ ও ব্যবহার করতে কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রুলে একই সঙ্গে স্থানীয় সরকার সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১০ এর বিধি ৬ (২)(ঙ), ইউনিয়ন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১০ এর বিধি ৬ (২)(ঙ), পৌরসভা (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১০ এর বিধি ৬ (২)(ঙ) এবং উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৩ এর বিধি ৮ (৪) কে কেন সংবিধানের মৌলিক অধিকারের পরিপন্থী ঘোষণা করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

আগামী দুই সপ্তাহের মধ্যে বিবাদী স্থানীয় সরকার মন্ত্রণালয় ও আইন সচিব ও নির্বাচন কমিশনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি কাজী রেজা উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার বিকেলে এ আদেশ দেন।

ওই উপ-বিধিতে বলা হয়েছে, ‘নির্বাচনী প্রচারণায় কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী নিজ ছবি ও প্রতীক ব্যতীত কোনো রাজনৈতিক দলের নাম বা প্রতীক বা কোনো রাজনৈতিক ব্যক্তিত্বের নাম বা ছবি ছাপাইতে কিংবা ব্যবহার করিতে পারিবেন না। তবে শর্ত থাকে যে, কোনো প্রার্থী প্রতীক ব্যবহার বা প্রদর্শনের জন্য একাধিক রং ব্যবহার করিতে পারিবেন না।’

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট উজ্জ্বল হোসেন।

আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করে উজ্জ্বল হোসেন বলেন, নির্বাচন কমিশনের তৈরি করা এ সব বিধিমালার উপ-বিধিগুলো সংবিধানের ৩৯ অনুচ্ছেদের বাক স্বাধীনতার পরিপন্থী।

বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের পক্ষে মুহাম্মদ আমিনুর রহমান সোমবার রিটটি দায়ের করেন।



মন্তব্য চালু নেই