মরিশাসকে ৩ হাজার কোটি টাকার ঋণ দিতে আগ্রহী ভারত

সেশেলসের পর মরিশাস। ভারত মহাসাগরের আরেক দ্বীপরাষ্ট্রের সঙ্গে চুক্তি স্বাক্ষর করল ভারত। বৃহস্পতিবার, মরিশাসের সঙ্গে পাঁচটি চুক্তি স্বাক্ষর করার সঙ্গে ওই দ্বীপরাষ্ট্রকে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেওয়ার আগ্রহ প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একইসঙ্গে, দ্বিগুণ কর মকুব চুক্তি নিয়েও আলোচনা চালানোর প্রতিশ্রুতি দিল ভারত।

ভারত মহাসাগরীয় অঞ্চলে চিনের প্রভাব কমানোর লক্ষ্যে তিনদেশের সফরে রওনা হয়েছেন মোদী। সেই লক্ষ্যে মোদীর সফরে জায়গা পেয়েছে তিন দ্বীপরাষ্ট্র—সেশেলস, মরিশাস ও শ্রীলঙ্কা। বুধবারই সেশেলসের সঙ্গে চারটি চুক্তি স্বাক্ষর করেছে ভারত। সেদেশের প্রেসিডেন্টের সঙ্গে একান্ত বৈঠকও করেন ভারতের প্রধানমন্ত্রী। আজ, মরিশাসের প্রধানমন্ত্রী অনিরুধ জুগনাথের সঙ্গে দীর্ঘ বৈঠক করেন মোদী। পরে তিনি জানান, অসামরিক পরিকাঠামো উন্নয়নে মরিশাসকে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৩ হাজার কোটি) সহজ শর্তে দিতে রাজি ভারত।

মোদী একইসঙ্গে জানান, যত দ্রুত সম্ভব সেদেশে পেট্রোলিয়ামের স্টোরেজ ও বাঙ্কার তৈরি করতে আগ্রহী ভারত। যৌথ সাংবাদিক সম্মেলনে মোদী ও জুগনাথ জানান, দ্বিগুণ কর মকুব চুক্তির সরলীকরণ নিয়ে কথা এগিয়ে নিয়ে যেতে আগ্রহী দুই দেশ। এখানে বলে রাখা দরকার যে, ভারতের বাজারে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই)-এর সর্ববৃহত্ উত্স হল মরিশাস। ফলে, স্বাভাবিকভাবেই দ্বিগুণ করের বিষয়টি লগ্নিকারীদের কাছে বাধা হয়ে দাঁড়িয়েছে।

এদিন দুদেশের মধ্যে যে পাঁচটি চুক্তি হয়েছে, সেগুলি হল— সমুদ্র-কেন্দ্রীক অর্থনৈতিক সহযোগিতা, ওযুধ, হোমিওপ্যাথি চিকিতসা, সাংস্কৃতিক সহযোগিতা এবং ভারত থেকে সেদেশে আমের রফতানি। উল্লেখ্য, মরিশাসে দুদিন থাকবেন মোদী। তিনদেশের সফরে তাঁর শেষ গন্তব্য শ্রীলঙ্কা।



মন্তব্য চালু নেই