ডিজিটাল আইনস্টাইন

নোবেলজীয় পদার্থবিজ্ঞানী আইনস্টাইনের পুরো জীবটাই ছিল বিচিত্র অভিজ্ঞতায় ভরপুর। একবার তিনি তার বোন মাজাকে লিখেছিলেন, ‘সবাই যদি আমার মতো জীবনযাপন করতো তাহলে আর উপন্যাস লেখার প্রয়োজন হতো না।’

আটপৌরে কালো কোট পরা এলোমেলো লম্বা চুলের সর্বকালের সেরা এই বিজ্ঞানীকে নিয়ে সাধারণ পাঠক থেকে পদার্থবিজ্ঞানী কারোরই আগ্রহের শেষ নেই। এবার তাদের জন্য আইনস্টাইনের রেখে যাওয়া ৩০ হাজার দলিলপত্র প্রকাশ করা হচ্ছে। আর এর জন্য প্রয়োজন শুধু ইন্টারনেট সংযোগ।

আইনস্টাইন তার প্রায় ৮০ হাজার দলিলপত্রের স্বত্ব প্রিন্সটন ইউনিভার্সিটি প্রেস ও হিব্রু ইউনিভার্সিটি অব জেরুজালেমকে দিয়ে গিয়েছিলেন।

এসব দলিলপত্রের মধ্যে রয়েছে: ব্যক্তিগত চিঠি, গবেষণাপত্র, বিভিন্নজনের কাছ থেকে পাওয়া পোস্টকার্ড, রোজনামচা, নোটবই। এমনকি প্রেমিকাকে লেখা চিঠিটিও এসব দলিলপত্রের মধ্যে রয়েছে। অর্থাৎ ১৯৫৫ সালে মৃত্যুর আগ পর্যন্ত অপ্রকাশিত সব দলিলপত্রই এর মধ্যে অন্তর্ভুক্ত।

ভক্তদের জন্য বিশ্বখ্যাত এই বিজ্ঞানীর দলিলপত্রগুলো অনলাইনে প্রকাশের জন্য প্রিন্সটন ইউনিভার্সিটি আইনস্টাইন পেপারস প্রজেক্ট নামে একটি প্রকল্প হাতে নিয়েছিল। এর আওতায় ৩০ হাজার দলিলপত্র গত শুক্রবার অনলাইনে প্রকাশ করা হয়েছে।

এই প্রকল্পে সম্পাদনার দায়িত্ব পালন করছেন ক্যালিফোর্নিয়া ইনিস্টিটিউট অব টেকনোলজির পদার্থ বিজ্ঞানের অধ্যাপক ডায়ানা করমস এবং বিজ্ঞানের ইতিহাসের অধ্যাপক বুচওয়াল্ড। ৩০টি ভিলিউমে প্রকাশিতব্য এসব দলিলপত্রের ইতিমধ্যে ১৩টি ভলিউম প্রকাশ করা হয়েছে। এগুলোর মধ্যে ১৯২৩ সাল পর্যন্ত আইনস্টাইনের লেখা ও সংগ্রহ করা বিভিন্ন দলিলপত্র রয়েছে। পাঠকদের সুবিধার্থে মূল জার্মান ভাষায় লেখা কাগজপত্রগুলোর সঙ্গে ইংরেজি অনুবাদও রয়েছে।

এসব দলিলপত্র সম্পর্কে ড. ডায়ানা করমস-বুচওয়াল্ড জানান, অনিসন্ধিৎসু পাঠকরা এসব দলিলপত্রের মধ্যে আইনস্টাইনের লেখা প্রেমপত্র, তালাকনামার কাগজপত্র, হাইস্কুলের নম্বরপত্র, যেই নোটবুকে থিওরি অব রিলেটিভিটির (আপেক্ষিকতার তত্ত্ব) খসড়া করা হয়েছে সেটি এবং প্রিয় বন্ধুদের উদ্দেশে লেখা চিঠিগুলো পাওয়া যাবে।

আর দেরি কেন পাঠক? আইনস্টাইনের এসব দলিলপত্র দেখতে ঘুরে আসতে পারেন http://einsteinpapers.press.princeton.edu/about-এই ঠিকানায়।



মন্তব্য চালু নেই