ইয়েমেন সীমান্তে বিপুল সৌদি সেনা মোতায়েন

সোদি আরব তার ইয়েমেন সীমান্তে বিপুলসংখ্যক সেনা মোতায়েন করেছে। ইয়েমেন থেকে হুতিরা সৌদি আরবে মর্টার ও রকেট হামলা চালানোর পর এই উদ্যোগ নিল দেশটি। তবে মানবিক যুদ্ধবিরতি শুরুর এক দিন আগে সৌদি আরবের এই পদক্ষেপ নতুন সংকটের সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আলজাজিরা অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

সৌদি আরবের প্রতিরক্ষামন্ত্রী সোমবার ঘোষণা দেন, সৌদি আরবের ইয়েমেন সীমান্ত ঘেঁষে সম্মুখ যুদ্ধের জন্য বিপুলসংখ্যাক সেনা মোতায়েন করা হয়েছে। সোমবার হুতিরা ইয়েমেন থেকে হামলা চালানোর পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এ দিন সৌদি আরবও পাল্টা হামলা চালায়।

বিপুলসংখ্যাক বললেও কী পরিমাণে সেনা মোতায়েন করা হয়েছে, তার সংখ্যা উল্লেখ করেনি সৌদি আরব। তবে যে সেনা মোতায়েন করা হয়েছে, তারা পাহাড়ময় পরিবেশে যুদ্ধ করতে পারদর্শী।

সৌদি আরবের টেলিভিশনে দেখানো হয়েছে, অস্ত্র-গোলাবারুদ ও সমরাস্ত্র বোঝাই করে সেনাবাহিনীর গাড়ি ও ট্যাঙ্ক ইয়েমেনের দিকে যাচ্ছে।

হুতিরা জানিয়েছে, অব্যাহত বিমান হামলার প্রতিশোধ নিতে সোমবার সৌদি আরবের জিজান ও নাজরান শহরে তারা কাটিয়ুশা শ্রেণির মর্টার ও রকেট হামলা চালিয়েছে। জবাবে সৌদি আরব থেকে ইয়েমেনের সা’দা ও হাজ্জা প্রদেশে ১৫০টির বেশি রকেট হামলা চালানো হয়েছে।

সৌদি আরবের প্রতিরক্ষা বিভাগ থেকে জানানো হয়েছে, ইয়েমেনের হুতিদের হামলায় তাদের একজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। হুতিরা সৌদি আরবের স্কুল ও আবাসিক এলাকা লক্ষ্য করে হামলা চালিয়েছে।



মন্তব্য চালু নেই