সাবমেরিন থেকে মিসাইল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া একটি সাবমেরিন থেকে ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা চালিয়েছে বলে দাবি করার পর, দেশটিকে উস্কানিমুলক কর্মকাণ্ড থেকে বিরত থাকার আহবান জানিয়েছে যুক্তরাষ্ট্র। যদিও এখনো ওই পরীক্ষাটির বিষয়ে নির্ভরযোগ্য সূত্রে নিশ্চিত হওয়া যায়নি, কিন্তু সংবাদদাতারা বলছেন, তাদের দাবি সত্যি হলে, তা উত্তর কোরিয়ার ক্ষমতা অনেক বাড়িয়ে দেবে। কারণ সাবমেরিনে ব্যবহারের ফলে উত্তর কোরিয়া যেকোনো দূরত্বে গিয়ে মিসাইল ছোড়ার ক্ষমতা পাবে।

পিয়ং ইয়ং এর কাছে এর আগে ভূমি থেকে উক্ষেপনযোগ্য ক্ষেপণাস্ত্র থাকলেও, এই প্রথম তারা সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের দাবি করল। বিবিসির সংবাদদাতা বলছেন, উত্তর কোরিয়ার সংবাদমাধ্যমে ওই মিসাইল পরীক্ষার ছবি ছাপানো হয়েছে। শত্রুদের জলসীমা গিয়ে এই মিসাইল হামলা চালাতে পারবে দাবি করেছেন দেশটির নেতা কিম জং উন দাবি করেছেন।

মিসাইল পরীক্ষা জাতিসংঘের নিষেধাজ্ঞার পরিষ্কার লঙ্ঘন বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। দেশটি উত্তর কোরিয়াকে ওই অঞ্চলে নতুন করে উত্তেজনা সৃষ্টি না করার জন্যেও আহ্বান জানিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এই পরীক্ষার ফলে নতুন হুমকির তৈরি হয়েছে। কারণ ভূমিতে স্থাপিত ক্ষেপণাস্ত্র সহজেই সনাক্ত করা গেলেও, সাবমেরিনের ক্ষেত্রে সনাক্ত করা অনেকটাই কঠিন হবে।
সূত্র: বিবিসি বাংলা



মন্তব্য চালু নেই