থাইল্যান্ডে বাংলাদেশিসহ ১১১ অভিবাসী উদ্ধার

থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় একটি জঙ্গল থেকে বাংলাদেশিসহ ১১১ অবৈধ অভিবাসীকে উদ্ধার করেছে থাইল্যান্ডের পুলিশ। পাচারকারীরা তাদের জঙ্গলে ছেড়ে দিয়ে পালিয়ে যায়। ফলে দিকভ্রান্ত হয়ে ঘুরে বেড়াচ্ছিল তারা।

শুক্রবার থাইল্যান্ডের পুলিশ জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় শংখলা প্রদেশ থেকে বাংলাদেশ ও মিয়ানমার থেকে আসা এসব অবৈধ অভিবাসীকে উদ্ধার করা হয়।

শংখলা প্রদেশ পুলিশের লে. কর্নেল সোমকিয়াত অসটাফিয়ান জানিয়েছেন, অভিবাসীদের একটি পাহাড় থেকে উদ্ধার করা হয়েছে। সেখানে উদ্দেশহীন হয়ে ঘুরছিল তারা। তাদের রেখে পাচারকারীরা পালিয়ে যায় বলে প্রাথমকি তদন্তে পাওয়া গেছে।

এদিকে উদ্ধার হওয়া এই ১১১ জনসহ ১১৭ জন অবৈধ অভিবাসীকে শনিবার জিজ্ঞাসাবাদ করছে থাই পুলিশ। অভিবাসী সমস্যা সমাধানের ঘোষণা দিয়ে তৎপরতা শুরু করার পর এই জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

থাই পুলিশ জানিয়েছে, জিজ্ঞাসাবাদের পর যেসব অভিবাসী নিজ ইচ্ছায় বিদেশ পাড়ি দেওয়ার উদ্দেশ্যে থাইল্যান্ডে এসেছে, তাদের অভিবাসন পুলিশের কাছে হস্তান্তর করা হবে। পরে তাদের নিজ দেশে পাঠিয়ে দেওয়া হবে। আর যারা মানব পাচারকারী চক্রের ফাঁদে পড়ে এসেছে, তাদের মানবিক সহায়তা দিয়ে দেশে পাঠিয়ে দেওয়া হবে।

থাইল্যান্ডের জান্তা সরকারের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা শুক্রবার ঘোষণা দেন, ১০ দিনের মধ্যে তিনি অভিবাসী সমস্যার সমাধান করবেন। এ জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে নির্দেশ দিয়েছেন পুলিশ বিভাগকে। এ ছাড়া মিয়ানমার, মালয়েশিয়া ও বাংলাদেশের সঙ্গে জরুরি বৈঠকে বসে অভিবাসী আসা ঠেকাতে করণীয় ঠিক করার কথা বলেছেন চান-ওচা।

থাইল্যান্ডের জঙ্গলে একে পর এক অভিবাসীদের বেশ কয়েকটি কবর-গণকবর উদ্ধারের পর অভিবাসী পাচারের বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে থাইল্যান্ডের সরকার। সংশ্লিষ্ট দেশ বাংলাদেশ মিয়ানমার এবং মালয়েশিয়ার সঙ্গে আলোচনা করে এই সমস্যার স্থায়ী সমাধান করতে চাইছে থাই সরকার।

তথ্যসূত্র : রয়টার্স অনলাইন।



মন্তব্য চালু নেই