নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেল ক্যামেরনের দল

যুক্তরাজ্যে সাধারণ (পার্লামেন্ট) নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেল ক্ষমতাসীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের দল কনজারভেটিভ টোরি পার্টি। সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৩২৬টি আসন দলটি ইতিমধ্যে পেয়ে গেছে। এ ছাড়া এখনো সাতটি আসনের ফল বাকি রয়েছে।

সবশেষ ৬৫০টি আসনের মধ্যে ৬৪৩টি আসনের ফল প্রকাশিত হয়েছে। এতে ৩২৬টিতে জিতেছে কনজারভেটিভ পার্টি। এর মাধ্যমে দলটি এককভাবে সরকার গঠনে সক্ষম হলো।

বৃহস্পতিবার যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। সকাল ৭টা থেকে শুরু হয়ে ভোট গ্রহণ চলে রাত ১০টা পর্যন্ত। এরপর ভোট গণনা শেষে বৃহস্পতিবার দিবাগত রাত থেকেই ফলাফল ঘোষণা শুরু হয়। শুক্রবার ভোর পর্যন্ত ফলাফলে বিরোধী লেবার পার্টির ভালো অবস্থান দেখা গেলেও সময় বাড়ার সঙ্গে সঙ্গে চিত্র পাল্টে যেতে থাকে।

যুক্তরাজ্যের চার রাজ্যের মধ্যে ইংল্যান্ডে রয়েছে পার্লামেন্টের ৫৩৩টি আসন। এর মধ্যে প্রায় দুই-তৃতীয়াংশ আসন পেয়েছে কনজারভেটিভ পার্টি। আর লেবার পার্টির সংরক্ষিত দুর্গ হিসেবে পরিচিত স্কটল্যান্ডের ৫৯টি আসনের মধ্যে এবার লেবার পার্টি পেয়েছে মাত্র একটি আসন। সেখানে ৪৬টির মতো আসন হাতছাড়া হয়েছে তাদের। আর সেগুলোতে বেশিরভাগ জয়ী হয়েছে স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি)। লেবার পার্টির এই পরাজয় ভোটের ফলাফলে মারাত্মক প্রভাব ফেলেছে।

এ ছাড়া ওয়েলসে এগিয়ে থাকলেও উত্তর আয়ারল্যান্ডে তেমন সুবিধা করতে পারেনি লেবার পার্টি। এখান ১৮টি আসনের মধ্যে স্থানীয় দলগুলোই বেশিরভাগ আসন পেয়েছে। সব মিলে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে এবারও বেশ ভালো করেছে কনজারভেটিভ পার্টি।



মন্তব্য চালু নেই