ব্রিটিশ রাজপরিবারে ফিরছে ‘ডায়ানা’

ব্রিটিশ রাজপরিবারে এসেছে নতুন রাজকন্যা। সে প্রথম রাতও কাটিয়েছে ব্রিটিশ রাজপ্রাসাদ কিংসটন প্যালেসে। কিন্তু তার নাম কী হবে- যুক্তরাজ্য তো বটেও বিভিন্ন দেশে এ নিয়ে চলছে জোর আলোচনা। বুকিরাও এ নিয়ে বাজি খেলায়ও মেতেছে। বুকিরা বলছে, নতুন এ রাজকন্যা ‘ডায়ানা’ নামে ব্রিটিশ রাজপরিবারে ফিরতে পারে। তার প্রয়াত দাদীর নাম ছিল ডায়ানা।

মিররের খবরে বলা হয়, রাজকন্যার সম্ভাব্য নাম নিয়ে চলছে জল্পনা-কল্পনা। জনপ্রিয় নামের তালিকায় ডায়ানা, অ্যালিস, শার্লট এগিয়ে। এলিজাবেথ ও অলিভিয়াও আছে প্রথম সারির দিকে।

বুকিরা এ নিয়ে নানা অঙ্কও কষছে। যুক্তরাজ্যের একটি জুয়াড়ি প্রতিষ্ঠানের মুখপাত্র রুপার্ট অ্যাডামস বলেন, ‘জনপ্রিয় নামের তালিকায় অ্যালিস (৫/২), শার্লট (৩/১), ভিক্টোরিয়া (১১/২), অলিভিয়া (৬/১), এলিজাবেথ (৭/১) ও ডায়না (৯/১) অংশ পেয়ে এগিয়ে রয়েছে।

তবে জুড়ি ওই প্রতিষ্ঠানের মুখপাত্র বলছেন, ব্রিটিশ নাগরিকরা রাজকন্যার নাম অ্যালিস, শার্লট, ভিক্টোরিয়া, অলিভিয়া, এলিজাবেথ, আলেক্সজান্দ্রা ও ডায়নাকে সবচেয়ে বেশি পছন্দ করছেন।

লন্ডনের সেন্ট মেরি হাসপাতালে শনিবার স্থানীয় সময় সকাল ৮টা ৩৪ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ১টা ৩৪ মিনিট) জন্ম হয় নতুন রাজকন্যার। এ সময় তার দেহের ভর ছিল ৩ দশমিক ৭ কেজি। এই একই হাসপাতালে ২০১৩ সালের ২২ জুলাই জন্ম হয়েছিল কেট-উইলিয়ামের প্রথম সন্তান প্রিন্স জর্জের।

জর্জের জন্মের সময় যেমন স্ত্রী কেটের পাশে ছিলেন উইলিয়াম, তেমনি দ্বিতীয় সন্তান প্রসবের সময়ও কেটের পাশে ছিলেন তিনি। শনিবার হাসপাতালে সংবাদকর্মীদের নতুন সন্তানকে পরিচয় করিয়ে দেওয়ার পর গাড়িতে করে স্ত্রীকে নিয়ে তিনি প্রাসাদে ফেরেন প্রিন্স উইলিয়াম।

এদিকে নতুন অতিথিকে দেখতে রাজপ্রাসাদে আত্মীয়-স্বজন ভিড় জমিয়েছে। ধর্মীয় রীতি নীতি মেনে তার নতুন নাম দেওয়া হবে।

তথ্যসূত্র : মিরর, বিবিসি।



মন্তব্য চালু নেই