মিশরে ব্রাদারহুড নেতা বাদির মৃত্যুদণ্ড

মিশরে নিষিদ্ধঘোষিত মুসলিম ব্রাদারহুডের শীর্ষ নেতা মোহাম্মেদ বাদিসহ ১৩জনকে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। রাষ্ট্রের বিরুদ্ধে হামলার পরিকল্পনার অভিযোগে শনিবার তাদের এ দণ্ড দেয়া হয়। একই সঙ্গে আদালত এক মার্কিন-মিশরীয় নাগরিকসহ কয়েকজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে।

২০১৩ সালে ব্রাদারহুড সমর্থিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনী। ওই সময় রাজধানী কায়রোসহ দেশজুড়ে নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে ব্রাদারহুড সমর্থকরা। পরে সেনাবাহিনী ব্রাদারহুডকে নিষিদ্ধ ঘোষণা করে এবং দলটির নেতাকর্মিদের গণহারে গ্রেপ্তার করে।

শনিবার আদালত, ব্রাদারহুডের শীর্ষ নেতা মোহাম্মেদ বাদিসহ দণ্ডপ্রাপ্তদের বিরুদ্ধে রাজধানী কায়রোতে বিক্ষোভকারীদের শিবির স্থাপন করে মাসব্যাপি আন্দোলন চালিয়ে যাওয়ার পরিকল্পনা করেছিলেন বলে অভিযোগ আনা হয়। মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে আরেক ব্রাদারহুড নেতা সালাহ সুলতান রয়েছেন। তার ছেলে মার্কিন-মিশরীয় নাগরিক মোহাম্মদ সুলতানকে ব্রাদারহুডকে সমর্থন ও মিথ্যা সংবাদ প্রচারের অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে একই আদালত। এছাড়া ব্রাদারহুডের রাজনৈতিক শাখার সাবেক মুখপাত্র জিহাদ হাদ্দাদকেও যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে। তবে দণ্ডপ্রাপ্তরা চাইলে আদালতের এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করতে পারবেন।



মন্তব্য চালু নেই