মালালার নামে গ্রহাণু

বিশ্বজয়ের পর এবার মহাশূণ্যেও ভেসে বেড়াতে শুরু করেছে পাকিস্তানের আলোচিত কিশোরী মালালা ইউসুফজাই। গত বছর শান্তিতে নোবেল জয় করার পর সম্প্রতি তার নামে একটি গ্রহাণুর নামকরণ করা হয়েছে। নাসার মার্কিন নভোচারী এমি মাইনজার তার আবিষ্কৃত একটি গ্রহাণুর নাম ‘মালালা’ রেখেছেন বলে শুক্রবার পাকিস্তানের ডন পত্রিকা জানিয়েছে।

নাসার এই তরুণ নভোচারী ৩১৬২০১ নামের গ্রহাণুটির নাম রেখেছেন মালালা। মঙ্গল এবং জুপিটার গ্রহ দুটির মাঝখানের প্রধান বেল্টে এই ক্ষুদ্র গ্রহাণুটি আবিষ্কার করেছিলেন মাইজার। নিজের আবিস্কৃত গ্রহাণুটির নাম রাখার জন্য নারী শিক্ষা বিস্তারের জন্য বিশ্ব জুড়ে সমাদৃত কিশোরী মালালাকেই বেছে নিয়েছেন তিনি। মালালা নামের এই গ্রহাণুটির সূর্যের চারপাশে প্রদক্ষিণ করতে সময় লাগে সাড়ে পাঁচ বছর।

এক বিবৃতিতে মাইজার বলেছেন,‘মালালার নামে একটি গ্রহাণুর নামকরণ করতে পারাটা আমার জন্য বিরাট সম্মানের বিষয়। আমার পোস্ট ডক্টরাল ফেলো ডা. কারি নাজেন্ট এ বিষয়ে প্রথমে আমার দৃষ্টি আকর্ষণ করেছিলেন। তিনি আমায় বলেছিলেন, মহাশূণ্যের অধিকাংশ গ্রহাণুর নামকরণ করা হয়েছে পুরুষ ব্যক্তিত্বদের নামে। নারীদের নামে গ্রহাণুর সংখ্যা খুবই কম।’ এরপরই মালালা সম্পর্কে আগ্রহী হয়ে ওঠেন মাইজার। ১৭ বছরের ওই কিশোরী সম্পর্কে বিস্তারিত জানার পর তিনি যার পর নাই মুগ্ধ। তাই তিনি মনে করছেন, মালালার নামে অনায়াসেই গ্রহাণুর নামকরণ করা যায়। কেননা পাকিস্তানের সাহসী এই কিশোরী এর যোগ্য।

গত পাঁচ বছর আগে ৩১৬২০১ নামের গ্রহাণুটি আবিষ্কার করেছিলেন মাইজার।



মন্তব্য চালু নেই