কেনিয়ায় এক হামলাকারী সরকারি কর্মকর্তার ছেলে

কেনিয়ার গারিসা বিশ্ববিদ্যালয়ে ১৪৮ ছাত্রকে হত্যায় জড়িত এক বন্দুকধারীকে চিহিৃত করতে সক্ষম হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রনালয়। চিহিৃত এ বন্দুকধারী কেনিয়া সরকারের এক কর্মকর্তার ছেলে।

এদিকে নিহতদের স্মরণে তিনদিনের শোক পালনের ঘোষণা দিয়েছে কেনিয়া।

অপরদিকে ইস্টার সানডে উপলক্ষে কেনিয়ার চার্চগুলিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

বৃহস্পতিবার সোমালিয়ার জঙ্গি গোষ্ঠী আল-শাবাব গারিসা বিশ্ববিদ্যালয়ে হামলা চালিয়ে ১৪৮জনকে হত্যা করে। এদের মধ্যে ১৪২ জন ছাত্র।

কেনিয়ার স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র মেউইন্দা এনজোকা বলেন, গারিসা বিশ্ববিদ্যালয়ে যে চার বন্দুধারী হামলা চালিয়েছিল তাদের একজন উত্তরের মান্দেরা জেলার সরকারি কর্মকর্তার ছেলে। তার নাম আব্দিরহিম আব্দুল্লাহি।

তিনি বলেন, ‘ওই সরকারি কর্মকর্তা তার ছেলের নিখোঁজের বিষয়টি নিরাপত্তাবাহিনীর কর্মকর্তাদের জানিয়েছিলেন। গারসিয়া বিশ্ববিদ্যালয়ে যে সময় হামলা হয় তখন তিনি তার ছেলেকে চিহিৃত করতে পুলিশকে সাহায্য করেছিলেন।’

তিনি আরও জানান, আব্দুল্লাহি নাইরোবি বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক সম্পন্ন করেছেন। ২০১৩ সালে তিনি আল-শাবাবে যোগ দিয়েছিলেন।

এদিকে নিহতদের স্মরণে তিনদিনের শোক পালনের ঘোষণা দিয়েছে কেনিয়া। রোববার ইস্টার সানডেতে চার্চগুলোতে নিহতদের স্মরণে বিশেষ প্রার্থণার আয়োজন করা হয়। একইসঙ্গে গির্জাগুলিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। আল শাবাবের লক্ষ্যবস্তু যেহেতু খ্রিষ্টান সম্প্রদায়ের লোকজন এ কারণে এসব গির্জায়ও হামলার আশঙ্কা করা হচ্ছে।



মন্তব্য চালু নেই