ছয় বিশ্বশক্তির সঙ্গে ঐতিহাসিক সমঝোতা চুক্তিতে ইরান

ইরানের সঙ্গে বিশ্বের ছয় পরাশক্তির ঐতিহাসিক পরমাণু-সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর মধ্য দিয়ে ১২ বছরের পরমাণু-সংক্রান্ত বিসংবাদের অবসান ঘটলো। বৃহস্পতিবার ২ এপ্রিল সুইজারল্যান্ডের লুসান শহরে এই ঐতিহাসিক সমঝোতা-চুক্তি স্বাক্ষরিত হয়।

সমঝোতায় ইরান ও জাতিসংঘের স্থায়ী পাঁচ সদস্য এবং জার্মানি একটি পছন্দসই পরমাণু-সমৃদ্ধকরণ-সীমারেখা টেনেছেন। এ সীমারেখা-নীতিতে ইরানও যেমন সন্তুষ্ট, একইভাবে সন্তুষ্ট ছয় পরাশক্তি। এ সমঝোতা স্বাক্ষরিত হওয়ার ফলে এবার বছরাধিকালব্যাপী আরোপিত অর্থনৈতিক অবরোধের শেকল ইরানের ওপর থেকে সরিয়ে নেয়া হবে।

ইরানের সঙ্গে পরমাণু-চুক্তি নিয়ে বিবাদকে অত্যন্ত ঘোরালো দিকে মোড় নিতে দেখেছিল বিশ্ববাসী। বারংবার নবায়নকৃত অসংখ্য চুক্তি কখনও ইরান কখনও ছয় পরাশক্তি; বিশেষত যুক্তরাষ্ট্র মানতে পারেনি, যে কারণে সন্ধি বিনষ্ট হয়েছে। বলা হচ্ছে, মার্কিন ও ইরানী কূটনীতিকদের অসংখ্য বিনিদ্র রজনী কেটেছে আজকের এ দিনটিকে তৈরির জন্যে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এ সমঝোতা-চুক্তিকে ‘উত্তম চুক্তি’ বলে অভিহিত করেছেন। ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ এই সমঝোতাকে ‘দ্বিপাক্ষিক বিজয়’ বলে অভিহিত করেছেন।



মন্তব্য চালু নেই