মন্ত্রী স্কুল পরিদর্শনে এসে দেখেন ‘সবাই ছুটিতে’

হঠাৎ করে স্কুল পরিদর্শনে এলেন মন্ত্রী। এ অবস্থায় স্কুল কর্তৃপক্ষের যেখানে অবাক হওয়ার কথা সেখানে অবাক হলেন মন্ত্রী নিজেই। শিক্ষক-কর্মকর্তা তো দূরের কথা, কোনো শিক্ষার্থীও নেই স্কুলটিতে!

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বুধবার ভারতের মহারাষ্ট্রের সামাজিক বিচারমন্ত্রী রাজকুমার বাদোলে নাগপুরের কাছে আশ্রয় রেসিডেন্সিয়াল স্কুল পরিদর্শনে যান। মানসিক প্রতিবন্ধীদের জন্য নির্মিত আবাসিক স্কুলটিতে ৮০ শিক্ষার্থী ও ২৫ শিক্ষক থাকার কথা। কিন্তু সেখানে কাউকেই খুঁজে পাননি মন্ত্রী।

অন্যান্য হোস্টেলে কর্মরত কর্মচারীরা জানান, সবাই ছুটিতে রয়েছে।

একসঙ্গে সবার ছুটির কথা শুনে চমকে উঠেন বিধানসভার মন্ত্রী। তিনি বলেন, ‘সবাই ছুটিতে? এটা তো খুবই অদ্ভুত ব্যাপার।’ তারপর তিনি খালি করিডর ও শ্রেণীকক্ষ ঘুরে দেখেন।

অনেকের কাছেই হয়ত সবার একসঙ্গে ছুটিতে যাওয়ার যুক্তি স্বাভাবিক মনে হতে পারে। আসলে ঘটনা কিন্তু তা নয়। মহারাষ্ট্রে মানসিক প্রতিবন্ধীদের জন্য অনুমোদিত ১২০টি স্কুল রয়েছে। স্কুলগুলোর নামে সরকারি বরাদ্দ দেওয়া হলেও বেশিরভাগেরই অস্তিত্ব নেই বলে অভিযোগ রয়েছে।

এ অভিযোগের পরিপ্রেক্ষিতে সম্প্রতি সরেজমিন স্কুলগুলো পরিদর্শনের উদ্যোগ নেন রাজ্যটির সামাজিক বিচারমন্ত্রী।

রাজ্যটিতে মানসিক প্রতিবন্ধীদের জন্য নির্মিত যে কয়েকটি স্কুলের অস্তিত্ব রয়েছে, সেগুলোর মধ্যে বেশিরভাগেরই হোস্টেল ব্যবস্থা নিম্নমানের। কিছু শিক্ষা প্রতিষ্ঠানে কাগজপত্রে উল্লেখের চেয়ে অনেক কম শিক্ষার্থী রয়েছে।



মন্তব্য চালু নেই