যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি পুতিনের

ইউক্রেনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করতে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদের কড়া হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেন সংকটের জন্য পশ্চিমাদেশগুলোকে দায়ী করে তিনি তা সমাধানের জন্য জার্মানি ও ফ্রান্সের প্রস্তাবিত শান্তি পরিকল্পনা বাস্তবায়নে কাজ করার কথাও জানিয়েছেন।

মিশর সফরে যাওয়ার আগে রোববার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আল-আহরামকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমাদের কোনো মতামত না নিয়ে যদি ইউক্রেনের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদেশগুলো হস্তক্ষেপ করে, তাহলে এর ভয়াবহ ফল ভোগ করতে হবে বলে আমরা সতর্ক করছি।’

পুতিন বলেন, পশ্চিমাদেশ তাদের সামরিক সংগঠন ন্যাটোর আওতা বাড়াতে রাশিয়া ও এর মিত্রদের মধ্যে বিশৃঙ্খলার বীজ রোপন করছে। ইউক্রেন সংকটের জন্য পশ্চিমাদেশগুলোয় দায়ী। তারা কিয়েভের উগ্র জাতীয়তাবাদীদের উসকে দিচ্ছে।

রাশিয়া ইউক্রেনে সেনা পাঠিয়ে বিদ্রোহীদের সাহায্য করছে পশ্চিমাদেশের এমন অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, রাশিয়া তার মিত্র দেশকে কখনোই সমস্যায় ফেলে না। ক্রেমলিনের এ ব্যাপারে কোনো হাত নেই।

ইতিমধ্যে জার্মানি ও ফ্রান্সের শান্তি প্রস্তাবে রাজি হয়েছে ইউক্রেন ও রাশিয়া। গত শুক্রবার ফ্রান্স ও জার্মান নেতারা মস্কোয় ওই প্রস্তাব নিয়ে পুতিনের সঙ্গে বৈঠক করেন। বিষয়টি ব্রিফ করতে আজ সোমবার একটু পরেই ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠকে বসছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল। এর আগে ইউরোপে শান্তি আনতে ইউরোপীয় নেতারা একমত হয়েছেন।

তথ্যসূত্র : বিবিসি।



মন্তব্য চালু নেই