ওবামা-মোদি বৈঠকে বাংলাদেশ পরিস্থিতি

গত মাসে দিল্লি সফরে গিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যে বৈঠক করেছিলেন, তাতে বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতির বিষয়টিও ছিল।

গত মঙ্গলবার বিকেলে ওয়াশিংটন ডিসিতে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ পরিচালক ফিল রেইনার ‘প্রেসিডেন্ট ওবামার ভারত সফর : মার্কিন-ভারত সম্পর্কের দৃষ্টিভঙ্গি’ শিরোনামে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

রাজধানীর ফরেন প্রেস সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে রেইনার বলেন, বাংলাদেশের পরিস্থিতি অবশ্যই চিন্তার বিষয়। বাংলাদেশের গণতান্ত্রিক শক্তি এবং কীভাবে এটা তার নাগরিকদের ক্ষমতাবান করতে পারে- সে বিষয়ে বৈঠকে দুই নেতার (ওবামা-মোদি) নির্দেশনা ছিল। রেইনার বলেন, ‘নিঃসন্দেহে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি উদ্বেগজনক। কিন্তু আমি মনে করি, এ সফরের সময় দুই নেতা বাংলাদেশের গণতান্ত্রিক শক্তির ক্ষমতা, যা সব নাগরিকের ক্ষমতায়নে কী ভূমিকা রাখে, সেটির উল্লেখ করেছেন। আমি মনে করি, এটি চলমান আলোচনা; যা আমরা দুই নেতার ক্ষেত্রে লক্ষ করে আসছি। এ বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে নিয়েছি এবং এটির বিকাশে আমরা কাজ করে যাব।’

অন্য এক প্রশ্নের জবাবে রেইনার বলেন, দুই নেতার বৈঠকে গণতান্ত্রিক প্রক্রিয়াকে সামনের দিকে এগিয়ে নেওয়া বিষয়টি উঠে আসে।

ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে গত ২৫ থেকে ২৭ জানুয়ারি ওবামার ভারত সফরকালে দুই নেতার মধ্যে অনুষ্ঠিত বৈঠকে এ আলোচনা হয়। ওবামার ওই সফরকে ঐতিহাসিক বলে আখ্যা দিয়েছিল ভারত। যুক্তরাষ্ট্র ওই সফরকে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বলে অভিহিত করে।



মন্তব্য চালু নেই