বোকো হারামের বিরুদ্ধে সেনা পাঠাবে আফ্রিকান ইউনিয়ন

উত্তর-পূর্ব নাইজেরিয়ায় জঙ্গি সংগঠন বোকো হারামের বিরুদ্ধে লড়াইয়ে সাড়ে সাত হাজার সেনা পাঠাতে যাচ্ছে আফ্রিকান ইউনিয়ন।শনিবার ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় ৫৪টি আফ্রিকান দেশের নেতাদের বৈঠক শেষে এ সিদ্ধান্ত নেয়া হয়।
আফ্রিকান ইউনিয়নের শান্তি ও নিরাপত্তা কাউন্সিলের প্রধান সামিল চেরগুই বলেন, কাউন্সিলের সদস্য রাষ্ট্রের প্রধানের কাছে সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে নাইজেরিয়াসহ পশ্চিম আফ্রিকার পাঁচটি দেশে সেনা মোতায়েনের আহ্বান জানানোর পরই এ পদক্ষেপ নেয়া হলো।
তিনি জানান, আগামি সপ্তাহে ক্যামেরুনে ‘অপারেশনের ধারণা’ বিষয়ক রুপরেখা তৈরীতে সংস্থাটির কর্মকর্তারা বৈঠকে বসবেন। এর মধ্যে যুদ্ধের নিয়ম, নিয়ন্ত্রন ও নির্দেশনা এবং বোকো হারামের সঙ্গে লড়াইয়ের সঙ্গে সংশ্লিষ্ট বিষয়গুলো অর্ন্তভুক্ত থাকবে।
সংস্থাটির জ্যেষ্ঠ কর্মকর্তারা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, পাঁচ জাতির (নাইজেরিয়া, ক্যামেরুন, নাইজার,চাদ ও বেনিন) প্রত্যেকে এক ব্যাটালিয়ন করে সেনা সহায়তা করতে এবং প্রত্যেকটি কন্টিনজেন্ট তাদের দেশের সীমান্তে অবস্থান করবে। চাদের রাজধানী এনজামিনা থেকে এ অপারেশনের সমন্বয় করা হবে।
আফ্রিকান ইউনিয়েনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেছেন, বোকো হারামের বিরুদ্ধে লড়াইয়ে সেনা পাঠানোর বিষয়ে আফ্রিকান ইউনিয়নের পদক্ষেপে তার সমর্থন রয়েছে।



মন্তব্য চালু নেই