মেয়েদের নিয়ে ভারতে যেতে পারেন ওবামা

মেয়েদের নিয়ে ভারতে যেতে পারেন বারাক ওবামা

৪ বছর আগে যখন সস্ত্রীক ভারতে এসেছিলেন বারাক ওবামা। কিন্তু সেবার দুই মেয়েকে সঙ্গে আনতে পারেননি। সেই সময় ওবামার দুই মেয়ে মালিয়া ও সাশার পরীক্ষা ছিল। পরীক্ষার দিন ক্ষণ বাধ না সাধলে এই যাত্রায় দুই কন্যাকেও ভারত দেখানোর ইচ্ছে রয়েছে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার গত সেপ্টেম্বরেই ওয়াশিংটনে এ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা হয়েছিল বারাকের।

মোদি সে সময়ই ওবামা পরিবারকে ঘরোয়া ভাবে আমন্ত্রণ জানিয়েছিলেন। তখন মার্কিন প্রেসিডেন্ট নিজেই মোদিকে জানান, আগের বার ভারতে নিয়ে যাননি বলে দুই মেয়ের কিছুটা অভিমান রয়েছে। এখন দু’জনেই আরও বড় হয়েছে। এক জন ষোড়শী, আর এক জন ত্রয়োদশী। দু’জনেরই ভারত দেখার ইচ্ছে। আমেরিকা সফরের মাস দুই পরে মোদী যখন আনুষ্ঠানিক ভাবে প্রজাতন্ত্র দিবসে বিশেষ অতিথি হিসেবে ওবামাকে আমন্ত্রণ জানান, তখনও পরিবারের সবাইকে নিয়ে আসার অনুরোধ করেন।

ওবামা পরিবারের আর একটি অপূর্ণ ইচ্ছেও এ বার পূরণ হওয়ার সম্ভাবনা আছে। গত সফরে সময়ের অভাবে তাজমহল দেখা হয়নি। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের খবর, এ বার আগ্রা যাওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গে শীর্ষ বৈঠক ছাড়াও মার্কিন প্রেসিডেন্টের কর্মসূচিতে একটি টাউন হল বক্তৃতাও থাকছে।



মন্তব্য চালু নেই