কারখানার নারীকর্মীদের নগ্ন করে তল্লাশি

বাথরুমে একটি ব্যবহৃত স্যানিটারি ন্যাপকিন পাওয়ার জেরে কারখানার সবে নারীকর্মীকে নগ্ন করে তল্লাশি করা হয়েছে ভারতের কোচির একটি প্লাস্টিক কারখানায়। এ ঘটনায় কারখানার তিন উচ্চপদস্থ কর্মকর্তার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন অপমানিত কর্মীরা। অস্ত্রোপচারে প্রয়োজনীয় দস্তানা তৈরির কন্ট্রাক্ট নিয়েছিল কোচির আসমা রাবার প্রাইভেট লিমিটেড। গত ১০ ডিসেম্বর কারখানার বাথরুমে পাওয়া যায় ব্যবহার করা একটি স্যানিটারি ন্যাপকিন। বাথরুম নোংরা করার জন্য কারখানায় তোলপাড় শুরু হয়।

worker কারখানার নারীকর্মীদের নগ্ন করে তল্লাশিদোষী ব্যক্তিকে শনাক্ত করতে উপায় বাতলান কারখানার সুপারভাইজার, অ্যাসিস্ট্যান্ট সুপারভাইজার ও সাব স্টাফ পদে কর্মরত তিন নারী। ঠিক হয়, কারখানার সমস্ত নারী কর্মীদের জামা-কাপড় খুলে পরীক্ষা করা হবে। ফলে কর্মরত ২৫-৫০ বছর বয়সী সব নারীকেই কর্তৃপক্ষের নির্দেশ মেনে পোশাক উন্মোচন করতে হয়।এ ঘটনায় কারখানার কর্মীদের মধ্যে তীব্র ক্ষোভ ছড়িয়ে পড়ে। মাসের শেষ ভাগে আসমা রাবারের ওই তিন কর্মীর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেন লাঞ্ছিত কর্মীরা।

গত বৃহস্পতিবার কোচি পুলিশ জানিয়েছে, অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় মামলা রুজু করা হয়েছে।

বিষয়টি তদন্ত করতে তিন সদস্যের বিশেষ কমিটি গড়েছেন কোচিন স্পেশাল ইকনমিক জোনের ডেভেলপমেন্ট কমিশনার। অভিযোগের ভিত্তিতে ইতিমধ্যে তিন অভিযুক্ত কর্মীকে সাসপেন্ড করেছে ওই কোম্পানি।

তবে তা সত্ত্বেও তাদের ‘অপরাধী’ বলে চিহ্নিত করতে নারাজ কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর এ রহিম। তার বক্তব্য, তদন্ত কমিটির রিপোর্ট না পাওয়া পর্যন্ত তাদের ‘দোষী’ বলা অনুচিত হবে। আপাতত পরিবেশ স্থিতিশীল না হওয়া পর্যন্ত কারখানার ওই বিভাগটির কাজ বন্ধ রাখা হয়েছে বলেও তিনি জানিয়েছেন।



মন্তব্য চালু নেই