৬ হাজার কারাবন্দিকে মুক্তি দেবে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে কারাগার থেকে প্রায় ৬ হাজার বন্দীকে মুক্তি দিতে যাচ্ছে বিচার বিভাগ । কারাগারে অতিরিক্ত চাপ কমাতে এবং গত তিন দশক ধরে যে সব মাদক ব্যবসায়ী কঠোর শাস্তি পেয়ে আসছিল তাদেরকে কিছুটা স্বস্তি দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

অক্টোবরের ৩০ তারিখ থেকে নভেম্বরের ২ তারিখের মধ্যে কেন্দ্রিয় কারাগারের বন্দীদেরকে মুক্তি দেবে কারা অধিদপ্তর ব্যুরো। এদের মধ্যে দুই তৃতীয়াংশ নিজেদের বাড়ি ফিরে যেতে পারবে। আর বাকি এক তৃতীয়াংশ হচ্ছে বিদেশী নাগরিক। তাদেরকে শীঘ্রই নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে।

প্রাথমিক মুক্তিদান প্রক্রিয়ার কাজটি শুরু করবে দেশটির মৃত্যুদণ্ডাদেশ প্রদারকারী কমিশন। গত বছর মাদক ব্যবসায়ীদের জন্য সম্ভাব্য শাস্তি এই কমিশনই কমিয়েছিল। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রচেষ্টায় মাদকের সঙ্গে জড়িত নয় এমন ৮৯ জন কারাবন্দীকে মুক্তি দেওয়া হয়েছিল। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ওই কমিশনের কার্যাবলী কিছুটা পৃথক ছিল। কমিশনের কার্যক্রমের আওতায় মাদকের সঙ্গে বা এর গ্যাংয়ের সঙ্গে বা বড় ধরনের মাদকদ্রব্যের প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত নয় এমন বন্দীদেরকে গুরুতর শাস্তি প্রদান থেকে বিরত থাকতে বিচার বিভাগ তার প্রসিকিউটরদের নির্দেশ দিয়েছে।



মন্তব্য চালু নেই