২০ দিনের বেশি যুদ্ধ করার সামর্থ্য নেই ভারতের

যুদ্ধ ২০ দিনের বেশি স্থায়ী হলে ভারতের পরাজয় নিশ্চিত! কারণ এর চেয়ে বেশি সময় ধরে প্রতিরোধ করার মতো রসদ নেই উদীয়মান এ পরাশক্তির।

খোদ ভারতের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (ক্যাগ) প্রতিবেদনের এ তথ্য উঠে এসেছে।

একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত খবর অনুযায়ী, এই মুহূর্তে ভারতের সঙ্গে কোনো শত্রুদেশের যুদ্ধ বাঁধলে দেশটির সামরিক বাহিনী সেই যুদ্ধ দীর্ঘদিন ধরে চালাতে পারবে না।

ক্যাগের রিপোর্ট বলছে, ভারতের অস্ত্রভাণ্ডারে যা মজুত রয়েছে, তা দিয়ে ২০ দিনের বেশি যুদ্ধ চালানো সম্ভব নয়।

রিপোর্টে সুপারিশ করা হয়েছে, এক্ষেত্রে অস্ত্রভাণ্ডারের এই অপ্রতুলতার দ্রুত মোকাবিলা করতে হবে। এমন পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ মজুত রাখতে হবে যাতে অন্তত ৪০ দিন যুদ্ধ চালানো সম্ভব। সামরিক বাহিনীর ভাণ্ডারে যে বিভিন্ন ধরনের অস্ত্র রয়েছে, তার ৫০ শতাংশই প্রথম ১০ দিনে শেষ হয়ে যাবে।

এই অবস্থার জন্য রাষ্ট্রায়ত্ত অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের (ওএফবি) অপারগতাকেই দায়ী করা হয়েছে।

শুধু তাই নয়। দেশীয় প্রযুক্তিতে তৈরি লাইট কমব্যাট এয়ারক্র্যাফ্ট (এলসিএ) ‘তেজস’ নিয়ে যে রিপোর্ট পেশ করেছে ক্যাগ, তাও ভারতের জন্য উদ্বেগজনক। বয়স হয়ে যাওয়া রুশ-নির্মিত মিগ যুদ্ধবিমানগুলোকে এই তেজস বিমান দিয়েই প্রতিস্থাপন করতে চলেছে ভারতীয় বিমানবাহিনী। সম্প্রতি, এর জন্য ১৩ হাজার ৩৯০ কোটি রুপি বরাদ্দ করেছে কেন্দ্র।

৬৩-পাতার রিপোর্টে বলা হয়েছে, ‘তেজস-মার্ক ওয়ান’ বিমানটিতে অন্তত ৫৩টি প্রধান ত্রুটি রয়েছে, যা ভবিষ্যতে যুদ্ধক্ষেত্রে বিমানচালকদের সমস্যায় ফেলতে পারে, এমনকি প্রাণঘাতী প্রমাণিত হতে পারে।

ক্যাগ আরও জানিয়েছে, বারবার তেজস প্রকল্পটি বিভিন্ন কারণে বাধাপ্রাপ্ত হওয়ার ফলে বিমানবাহিনীকে বাধ্য হয়ে অন্য বিমানগুলোর অত্যাধুনিকীকরণ করতে হয়েছে। এর ফলে সরকারের ২০ হাজার কোটি টাকা অতিরিক্ত খরচ হয়েছে।

তবে, ক্যাগের রিপোর্ট নিয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ বলেছেন, ভারত নিরাপদ রয়েছে এবং থাকবে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা



মন্তব্য চালু নেই