অনিয়ম, অপরাধ, দূর্ঘটনা ও বেশ কটি আলোচাতি ঘটনায়

২০১৪ সালটি ঝালকাঠি জেলাবাসীর স্মরণে বারবার ফিরে আসবে

রাজনৈতিক টানপোড়ন, বিতর্কিত ঘটনা, অপরাধমূলক তৎপরতা ও বেশ কয়েকটি আলোচাতি-সমালোচানার ঘটনার মধ্য দিয়ে বিদায় নেয়া ২০১৪ সালটি ঝালকাঠি জেলাবাসীর স্মরনে বারবার ফিরে আসবে। উল্লেখযোগ্য এ সব ঘটনার পক্ষে- বিপক্ষে মতামত থাকলেও বিষয়গুলো জেলাবাসীর মধ্যে সুদূর প্রসারী প্রভাব ফেলবে বলে সচেতন মহ মতপ্রকাশ করেছে।

আর আগামী নতুন বছরে নতুন ভাবে ঝালকাঠি জেলাবাসী তাদের স্বকীয়তা, মেধা-দক্ষতা, উন্নয়ন ও সুশাসনের মাধ্যমে সামনে এগিয়ে যাবে এরকমই প্রত্যাশা সংশ্লিষ্ট মহলের। এছাড়া বিদায়ী বছরে জাতীয় সংসদ ও উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠানে নতুন নেতৃত্ব ও দায়িত্ব গ্রহন সহ ঝালকাঠিবাসী হারিয়েছে অনেক কৃতি-উল্লোখযোগ্য মানুষকে।

ঝালকাঠি শহরে নতুন বছরের প্রথম ভোরে স্থানীয়দের ঘুম ভাঙ্গে বিকট শব্দে ককটেল বিস্ফোরনের মধ্য দিয়ে। ভোর ৬ টার দিকে পর পর বেশ কয়েকটি বিস্ফোরনের ঘটনা ঘটলে জনমনে আতংক ছড়িয়ে পড়ে। বিস্ফোরনে কোন ক্ষয়ক্ষতির ঘটনা না ঘটলেও খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। তবে পুলিশ বিস্ফোরনকারীদের শনাক্ত করতে পারেনি।

বছরের শুরুতেই রাজনৈতিক প্রেক্ষাপট ও জাতীয় সংসদ নির্বাচন ঘিরে সারাদেশে অস্থিরতা বিরাজ করলেও তুলনামূলক ঝালকাঠি জেলা ছিল শান্তিপূর্ন। জেলার দুটি আসনে আওয়ামীলীগ সহ মহাজোট মনোনীত প্রার্থী সদর-নলছিটি নিয়ে ঝালকাঠি-২ আলহাজ্ব আমির হোসেন আমু ও রাজাপুর-কাঠালিয়া নিয়ে ঝালকাঠি-১ বর্তমান সংসদ সদস্য বিএইচ হারুন ৯০ হাজার ৯শ ৮৭ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তবে অন্যদের ন্যায় ভোটের আনন্দ থেকে ঝালকাঠিবাসী বঞ্চিত হয়।

২০ জানুয়ারী ঝালকাঠির রাজাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহবুবা বেগমের যোগসাযশে অমিয় বালা নামে এক সংখ্যালঘু পরিবারের সমাধি ও বসতভিটা আওয়ামীলীগ নামধারী ভূমিদস্যুরা দখল করা ও পরবর্তীতে এ ঘটনায় হাইকোর্ট বিভাগের সুয়োমুট রুলজারীর ঘটনা প্রশাসন সহ সচেতন মহলে তোলপার সৃষ্টি হয়।

১৩ মার্চ ঝালকাঠির রাজাপুরে সুশাসনের জন্য নাগরিক সুজন আয়োজিত উপজেলা নির্বাচনি পূর্ব সংলাপে অংশ নিতে এসে সুজন প্রধান বদিউল আলম মজুমদার স্থানীয় সরকার দলীয় নেতাকর্মী ও সমর্থকদের আক্রোশে পরলে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

২৩ মার্চ ব্যাপক অনিয়ম সহ নানা অভিযোগের মধ্যে ঝালকাঠির চার উপজেলায় অনুষ্ঠিত উপজেলা নির্বাচনে আওয়ামীলীগ সমর্থিত ৪ চেয়ারম্যান সহ ১২ টির মধ্যে একজন পুরুষ ভাইস চেয়ারম্যান ছাড়া সকল পদে নিরঙ্কুশ বিজয় লাভ করেছে। তবে চার উপজেলাতেই পৃথক সংবাদ সম্মেলন করে বিএনপি, জেপি, আওয়ামী লীগ বিদ্রোহী সহ প্রতিদ্বন্দি প্রার্থীরা নির্বাচন বর্জন ও ফলাফল প্রত্যাখ্যান করেন।

১১ এপ্রিল জেএমবির বোমায় ঝালকাঠি আদালতের বিচারক সোহেল আহম্মেদ এবং জগন্নাথ পাড়ে হত্যা মামলা পরিচালনাকারী জামায়াতের সাবেক আমির ও পিপি এ্যাড. হায়দার হোসাইন হত্যার ৭ম বছরপূর্তি বিচার সম্পন্ন না হলেও বিচার না পাওয়া পরিবার হতাশা ব্যক্ত করে।

১৭ মে প্রকাশিত দাখিল পরীক্ষায় হযরত কায়েদ ছাহেব হুজুরের প্রতিষ্ঠিত ঝালকাঠি নেছারাবাদ কামিল মাদ্রাসা মাদ্রাসা বোর্ডে প্রথম হয়েছে। ৩শ পরীক্ষার্থীর মধ্যে এ+ পেয়েছে ২৭৪ এবং ২৬ জন এ গ্রেড পেয়ে শতভাগ পাশের ।

১১ জুন ঝালকাঠিতে দুটি ব্যাগে নিয়ে তারা দু’জন মটোরসাইকেলযোগে খুলনা-বরিশাল আঞ্চলিক সড়কের বেরপাশা মোড় এলাকায় পৌছা মাত্র একটি সাদা রংয়ের নোহা মাইক্রোগাড়ী পেছন থেকে সম্মুখে গিয়েই রাস্তা আটকে ৭/৮ জন দেশীয়-আগ্নেয়স্ত্রধারী লোক ডিবি পুলিশের পরিচয়ে অস্ত্র ঠেকিয়ে বিকাশ ডিষ্ট্রিবিউশনের ২৭ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনা ঘটলে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়।

৮ জুলাই ঝালকাঠির এক ঠিকাদারের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় দৈনিক সমকাল ও চ্যানেল ২৪ এর প্রতিনিধি সাংবাদিক সংস্থার জেলা সভাপতি জিয়াউল হাসান পলাশ ও যমুনা টেলিভিশন প্রতিনিধি প্রেসক্লাবের নির্বাহী সদস্য দুলাল সাহার বিরুদ্ধে মিথ্যা চাঁদাবাজী মামলায় জেলহাজতে প্রেরনের ঘটনায় সাংবাদিক সমাজে ক্ষোভের সৃষ্টি হয়।

২৯ আগষ্ট ঝালকাঠি শহরে বলৎকারের শিকার হয়ে পায়ূপথ থেকে রক্তক্ষরন ও পেটে ব্যাথায় অসুস্থ হয়ে পরার ঘটনায় সংখ্যালঘু রাতুল দাস (১৬) বাদী হয়ে বেকারী ব্যবসায়ী একটি ক্লাবের সহসম্পাদক দিবস তালুকদারের বিরুদ্ধে থানায় দঃবিঃ ৩৭৭ ধারায় মামলা রুজু করলে ঘটনাটি জেলা জুড়ে ব্যাপক আলোচনার জন্ম দেয়।

২১ সেপ্টেম্ভর রাজাপুরের বড়ইয়া ইউনিয়ন পরিষদে অনুষ্ঠিত উপ নির্বাচনে উপজেলা চেয়াম্যান অধ্যক্ষ মোঃ মনিরুজ্জামান মনিরের চাচাতো ভাই ও ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি শাহ আলম মন্টুকে বিপুল ভোটের ব্যবধানে হারিয়ে তালুকদার মোঃ জাহিদুল আবেদিন জাহিদ চেয়ারম্যান নির্বাচিত হন।

২ অক্টোবর স্থানীয় সরকার মন্ত্রণালয় দূর্নীতি ও অনিয়মের অভিযোগে ঝালকাঠির পৌর মেয়র পদ থেকে আফজাল সাময়িক বরখাস্তে করলে ৫ অক্টোবর হাইকোর্টের রীট আবেদন (নং ৯২৩৪/২০১৪) করে তিনি উক্ত সাময়িক বরখাস্তাদেশ ৬ মাসের জন্য স্থগিতা করেন। পরবর্তী দু’মাস হাইকোর্ট সুপ্রীমকোর্টের চেম্বার জজ আদালত ও সুপ্রীমকোর্টেও ফুল বেঞ্চে কয়েক ধফা শুনানীর ঘটনা নিয়ে ঝালকাঠি জুড়ে তোলপাড় চলেছে।

১৬ অক্টোবর আটো রিক্সা চালক- বাস মালিক পরিবহন শ্রমিকরাদের মধ্যে শুক্রবার বেলা ১২ টা থেকে দফায় দফায় সংঘর্ষের জের দক্ষিনাঞ্চলের ১৪টি রুটে অনির্দিষ্ট কালের জন্য বাস চলাচল বন্ধ করে দিয়েছে ঝালকাঠি জেলা বাস মালিক সমিতি ও পরিবহন শ্রমিক ইউনিয়ন। দুদিন ঝালকাঠি থেকে দক্ষিনাঞ্চলের ১৪ টি রুটে বাস চলাচল থাকার পর জেলা প্রশাসনের হস্তক্ষেপে দুদিন পর বাস ও অটো চলাজচল স্বাভাবিক হয়।

ফেইসবুকে সরকার বিরোধী মন্তব্য ও প্রধান মন্ত্রীকে নাস্তিক লিখে মুসলমানদের ধর্মীয় অনুভূতিকে আঘাত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোষ্ট দেয়ার ঘটনায় র‌্যাবের অভিযানে সৈয়দ জিয়াউল ইসলাম জুবায়েরকে (২৮) আটক ও ঝালকাঠি থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে ২০০৬ এর ৫৭ ধারায় একটি মামলা দায়ের করা হয়।

২৩ নভেম্বর নলছিটি উপজেলার কামদেবপুর কওমী মাদ্রাসা জামে মসজিদ থেকে গ্রেফতার হওয়া হুজি নেতা আব্দুর রউফ গ্রুপের মশিউর সহ ৯ জন সদস্যের বিরুদ্ধে অস্ত্র, বিষ্ফোরক দ্রব্য ও সন্ত্রাস দমন আইনের পৃথক তিনটি অভিযোগে চার্জ গঠন সম্পন্ন হয়েছে।

ঝালকাঠির রাজাপুরের বিশ্বাসবাড়ির এলাকায় বেপরোয়া ভাবে চালানো যাত্রীবচাহী বাস বিকল্প সড়কে না গিয়ে নিয়ন্ত্রন হারিয়ে নির্মানাধীন ব্রীজের পিলারের উপড়ে আচড়ে পড়ে দুমড়ে মুচড়ে গিয়ে ১০ জন নিহত ও ৩০ জন আহত হওয়ার ঘটনায় জেলা জুড়ে শোকের ছায়া নেমে আসে। নতুন বছরে এহেন ঘটনার পুনরাবৃত্তি না ঘটে এমন আশা জেলাবাসীর।



মন্তব্য চালু নেই