১৬ বছরের নিচে মেয়েদের হাতে মোবাইল নয় : ডেপুটি স্পিকার

১৬ বছরের নিচে মেয়েদের হাতে মোবাইল ফোন না দেয়ার জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া। শুক্রবার রাঙ্গামাটি সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের সুবর্ণজয়ন্তীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

নারীদের সুশিক্ষিত হয়ে দেশ গঠনের আহ্বান জানিয়ে মো. ফজলে রাব্বি মিয়া বলেন, উন্নয়নে নারীদের প্রাধান্য দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি শিক্ষার জন্য এবং শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে নারীদের জন্য ৬০ ভাগ কোটা সংরক্ষণের নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় বলেন- ধর্ম যার যার রাষ্ট্র ও উৎসব সবার। শেখ হাসিনার আন্তরিকতায় আজ পার্বত্য চট্টগ্রামে শান্তি ও সম্প্রীতি এসেছে।

ডেপুটি স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিকে স্বাধীনতা এনে দিয়েছেন। আর এখন দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তার সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফজলে রাব্বি বলেন, শেখ হাসিনা যখন প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন, তখনই পার্বত্য চট্টগ্রামে শান্তি ফিরিয়ে আনতে একটি জাতীয় কমিটি করেন। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা ভারতের ত্রিপুরার আগরতলা, খাগড়াছড়ি ও ঢাকায় অনেক বৈঠক করি। অবশেষে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর স্বাক্ষরিত পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির মধ্য দিয়ে বর্তমানে পার্বত্য চট্টগ্রামে শান্তি ফিরে এসেছে।

১৯৭৪ সালে বঙ্গবন্ধু রাঙ্গামাটি বালিকা উচ্চ বিদ্যালয়টি সরকারিকরণের ঘোষণা দিয়েছিলেন উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধু পিছিয়ে পড়া পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে শিক্ষার উন্নয়নে ব্যাপক পরিকল্পনা হাতে নিয়েছিলেন। তার ধারাবাহিকতায় বর্তমান প্রধানমন্ত্রী পার্বত্য চট্টগ্রামে বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান স্থাপন এবং প্রতি উপজেলায় একটি করে কলেজসহ স্কুলগুলো জাতীয়করণের আওতায় এনেছেন।



মন্তব্য চালু নেই